ম্যান বুকার পুরস্কার পেলেন আনা বার্নস - বিবিধ - Dainikshiksha


ম্যান বুকার পুরস্কার পেলেন আনা বার্নস

দৈনিকশিক্ষা ডেস্ক |

এ বছরের ম্যান বুকার পুরস্কার জিতেছেন আইরিশ লেখিকা আনা বার্নস। গতকাল লন্ডনের গিল্ডহলে ‘মিল্কম্যান’ উপন্যাসের জন্য তাকে মর্যাদাপূর্ণ ম্যান বুকার পুরস্কারে ভূষিত করা হয়। এ পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড। 

আনা বার্নস

ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা রোজমেরি ৫৬ বছর বয়সী আনা বার্নসের হাতে পুরস্কার তুলে দেন। গুণী এই লেখিকা নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্টে জন্মগ্রহণ করেন। যে বিচারক প্যানেল আনা বার্নসকে বিজয়ী ঘোষণা করেছে তার চেয়ারপারসন কোয়ামে অ্যান্থনি অ্যাপিয়াহ বলেন, এর আগে কখনো আমরা এ ধরণের লেখা পড়িনি। আনা বার্নসের বিস্ময়কর লেখনীতে প্রথাগত ধ্যান-ধারণাকে স্বতন্ত্রভাবে চ্যালেঞ্জ করা হয়েছে। ইংরেজি সাহিত্য জগতে ম্যান বুকার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার।

১৯৬৯ খ্রিস্টাব্দ থেকে ব্রিটিশ, আইরিশ ও কমনওয়েলথভুক্ত দেশের লেখকদের এ পুরস্কার প্রদান করা হয়। ২০১৪ খ্রিস্টাব্দ থেকে যুক্তরাষ্ট্রের লেখকদেরও ম্যান বুকারের জন্য বিবেচনা করা হচ্ছে। 

ওয়াশিংটন পোস্ট বলছে, সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচটি উপন্যাসকে পেছনে ফেলে ‘মিল্কম্যান’ চূড়ান্তভাবে বুকার পুরস্কারের জন্য বিবেচিত হয়েছে। উপন্যাসটি লেখা হয়েছে গত শতকের ৭০-এর দশকে উত্তর আয়ারল্যান্ডে ক্যাথোলিক-প্রটেস্টান্ট সহিংসতার ঘটনাাকে কেন্দ্র করে। এতে নারী, পুরুষ, ক্ষমতা ও এসবের অন্তর্গত দ্বন্দ্ব ও সহিংসতাকে ফুটিয়ে তোলা হয়েছে। 

 সূত্র :  রয়টার্স




পাঠকের মন্তব্য দেখুন
Close --> ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের - dainik shiksha আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website