যৌক্তিক কারণ ছাড়া কোনো শিক্ষক অনুপস্থিত থাকতে পারবেন না - স্কুল - Dainikshiksha


যৌক্তিক কারণ ছাড়া কোনো শিক্ষক অনুপস্থিত থাকতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো শিক্ষক যৌক্তিক  কারণ ছাড়া বিদ্যালয়ে অনুপস্থিত থাকতে পারবেন না। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি ও পরীক্ষার ফল ভালো করার জন্য শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের এ রকম আরও কিছু নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গতকাল (১১ সেপ্টেম্বর) মঙ্গলবার  মন্ত্রণালয় এই আদেশ বাস্তবায়ন করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে। আগামী ১৮ নভেম্বর শুরু হবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। 

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির সাংবাদিকদের বলেন, পরীক্ষা উপলক্ষে তদারক ব্যবস্থা জোরদার করার অংশ হিসেবে এই নির্দেশ দেওয়া হয়েছে। 

নির্দেশনা অনুযায়ী, বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করতে শিক্ষকদের নিয়মিত উপস্থিতি, কর্মস্থলে অবস্থান, বাড়ি পরিদর্শন (হোম ভিজিট) ইত্যাদি তদারকি বৃদ্ধির জন্য প্রতি উপজেলা, জেলা ও বিভাগীয় কার্যালয়ে নিয়ন্ত্রণকক্ষ চালু করতে হবে। সহকারী শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং জেলা শিক্ষা কর্মকর্তারা বিদ্যালয় পরিদর্শন করে নিয়মিতভাবে প্রতিবেদন দাখিল করবেন। 

প্রাথমিক শিক্ষা সমাপনী শেষ না হওয়া পর্যন্ত প্রতিদিন শিক্ষকদের বিদ্যালয়ে অনুপস্থিতি বা কর্মস্থল ত্যাগের প্রতিবেদন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন।

নির্দেশনায় আরও বলা হয়, যুক্তিযুক্ত কারণ ছাড়া কোনো শিক্ষক বিদ্যালয়ে অনুপস্থিত বা কর্মস্থল ত্যাগ করলে তাৎক্ষণিকভাবে গণ কর্মচারী (নিয়মিত উপস্থিতি) অধ্যাদেশ, ১৯৮২ এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষকদের কোনো প্রকার আইন পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত না হতেও নির্দেশ দেওয়া হয়।




পাঠকের মন্তব্য দেখুন
চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি - dainik shiksha চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই - dainik shiksha এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি - dainik shiksha বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ - dainik shiksha রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি - dainik shiksha ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন - dainik shiksha প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র - dainik shiksha শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website