রাশিয়া জনগণের জন্য উন্মুক্ত করল করোনার টিকা - বিবিধ - দৈনিকশিক্ষা


রাশিয়া জনগণের জন্য উন্মুক্ত করল করোনার টিকা

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাশিয়ার তৈরি করোনার টিকা স্পুটনিক-৫ এর প্রথম ব্যাচের ডোজ জনগণের জন্য উন্মুক্ত করা হয়েছে। শিগগিরই এই টিকা আঞ্চলিক পর্যায়ে সরবরাহ করা হবে।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছেন। রুশ বার্তা সংস্থা তাস-কে উদ্ধৃত করে বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, করোনার সংক্রমণ রোধে প্রথম ব্যাচের গাম-কোভিড-ভ্যাক (স্পুটনিক-৫) টিকার  প্রয়োজনীয় সব গুণগত পরীক্ষা শেষে তা অনুমোদন দেওয়া হয়েছে এবং প্রথম ব্যাচের সব টিকা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

দেশটির গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব ইপিডেমিওলোজি অ্যান্ড মাইক্রোবায়োলজি, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক-৫ টিকাটি তৈরি করেছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠী থেকে নাগরিকদের এই টিকা দেওয়া হবে। এর মধ্যে শিক্ষক ও চিকিৎসকরা টিকা পাবেন।

এই মাসের শুরুতে বিখ্যাত ল্যানসেন্ট জার্নালের এক রিভিউতে বলা হয়, রাশিয়ার করোনার ভ্যাকসিনের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

এর আগে, গত ১১ আগস্ট রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয়।




পাঠকের মন্তব্য দেখুন
২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website