রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু - স্কুল - দৈনিকশিক্ষা


রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু

নিজস্ব প্রতিবেদক |

সংসদ টেলিভিশনের পর এবার রেডিওতেও প্রাথমিকের ক্লাস ‘ঘরে বসে শিখি’ সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে করোনার ক্রান্তিকালে শিক্ষা পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইউনেস্কোর অর্থায়নে বুধবার (১২ আগস্ট) বিকাল থেকে বাংলাদেশ বেতার এবং কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লাস প্রচার করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সংসদ টেলিভিশনের পর এবার রেডিওতেও প্রাথমিকের প্লাস সম্প্রচার শুরু করা হয়েছে। করোনাকালে তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেয়ার লক্ষ্যে উদ্যোগ নেয়া হয়েছে। সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস প্রদানের উদ্যোগকে প্রশংসা করেছে ইউনেস্কো। শিক্ষার্থীদের আরও কাছাকাছি পৌঁছে যেতে রেডিওতে ক্লাস প্রচারে অর্থায়ন করছে সংস্থাটি।

সূত্র আরও জানায়, বাংলাদেশ বেতার ও কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক ক্লাস সম্প্রচার করা হয়। বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে ও সব কমিউনিটি রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হয়। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা ৫ মিনিট থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এ ক্লাস প্রচার করা হবে। এছাড়া বিভিন্ন অঞ্চলে আলাদা আলাদা এফএম ব্যান্ডে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করা হয়েছে। খুব সহজে প্লে স্টোর থেকে  রেডিও সফটওয়্যার ডাউনলোড করে স্মার্টফোনের মাধ্যমে রেডিওর ক্লাস শোনা যাবে। এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট (www.betar.gov.bd) থেকেও 'Bangladeshbetar' অ্যাপ ডাউনলোড করেও প্রাথমিকের ক্লাস শোনা যাবে। তাই এ উদ্যোগের ফলে তৃণমূলের শিক্ষার্থীরা উপকৃত হবে।

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, সব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে বেতারে ক্লাস সম্প্রচারের বিষয়টি জানানো হয়েছে।

গত ৭ এপ্রিল সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে থেকে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রেকর্ড কর ক্লাস সম্প্রচার করা হচ্ছে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে। 

যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।




পাঠকের মন্তব্য দেখুন
সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ - dainik shiksha শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website