লন্ডন স্কুল অব ইকনমিক্সে অমর্ত্য সেনের নামে চেয়ার - বিবিধ - Dainikshiksha


লন্ডন স্কুল অব ইকনমিক্সে অমর্ত্য সেনের নামে চেয়ার

দৈনিকশিক্ষা ডেস্ক |

অর্থনীতিতে নোবেল জয়ী অমর্ত্য সেনকে এবার সম্মানিত করেছে ১২৪ বছরের প্রতিষ্ঠান লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্স (এলএসই)। সেখানে তার নামে একটি চেয়ারের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটির ‘ইনইকুয়ালিটি স্টাডিজ’ বিভাগ। অমর্ত্য সেন লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্সের সাবেক অধ্যাপক। ১৯৭১ থেকে ৮২ খ্রিষ্টাব্দ পর্যন্ত প্রতিষ্ঠানটির অর্থনীতি বিভাগে পাঠদান করেছেন তিনি।

১৯৯৮ খ্রিষ্টাব্দে অর্থনীতিতে নোবেল পান অমর্ত্য সেন। ২০১২ খ্রিষ্টাব্দে তাকে ন্যাশনাল হিউম্যানিটিস পদকে ভূষিত করা হয়। তিনি মূলত জনকল্যাণমূলক অর্থনীতি, সামাজিক পছন্দ তত্ত্ব, উন্নয়ন অর্থনীতি, রাজনৈতিক দর্শন এবং অর্থনৈতিক তত্ত্ব নিয়ে গবেষণা করেছেন।

জানা গেছে, লন্ডন স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পলিটিক্সে কোনো বিভাগের জন্য ঘোষিত চেয়ারকে সংশ্লিষ্ট বিভাগের পরিচালকের সমান পদ মর্যাদার বলে মনে করা হয়। সামাজিক বৈষম্য বিষয়ক কাজ করে থাকে ইনইকুয়ালিটি স্টাডিজ বিভাগ। ওই পদে এমন ব্যক্তিদের বসানো হয়, যারা ‘লার্জার দ্যান লাইফ’ ভাবনায় সমাজের সব স্তরের মানুষকে প্রভাবিত করেন।

অমর্ত্য সেনের নামে চেয়ার ঘোষণার পর এলএসইর পরিচালক মিনউখ শফিক তার প্রতিক্রিয়ায় বলেন, তিনি (অমর্ত্য সেন) তেমনই একজন বিশিষ্ট ব্যক্তি।

উল্লেখ্য, বর্তমানে এলএই’র ওই বিভাগের দায়িত্বে রয়েছেন মাইক সাভেজ। অমর্ত্য সেন সেই দায়িত্ব গ্রহণ করলে তিনি (মাইক সাভেজ) সমাজবিজ্ঞান বিভাগে মার্টিন ওয়াইট চেয়ারের দায়িত্ব নেবেন।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website