লাইব্রেরি থেকে শিক্ষকদের কমিশন, দ্বিগুণ দামে বই কিনতে বাধ্য শিক্ষার্থীরা - বই - দৈনিকশিক্ষা


লাইব্রেরি থেকে শিক্ষকদের কমিশন, দ্বিগুণ দামে বই কিনতে বাধ্য শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর বেসরকারি বিদ্যালয়গুলোতে নির্ধারিত লাইব্রেরি থেকে অভিভাবকদের বেশি দামে বই কিনতে বাধ্য করা হচ্ছে। কোনও কোনও বিদ্যালয়ের নির্ধারিত লাইব্রেরিতে বইয়ের দাম দ্বিগুণ এমনকি তিনগুণ পর্যন্ত রাখা হচ্ছে। আর চড়া দামের একটা অংশ কমিশন হিসেবে নিচ্ছেন সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকরা। 

 সায়মন্স লাইব্রেরিতে বইয়ের দাম ১৬৫০ টাকা (ছবিতে বামে) আর নীলক্ষেত থেকে ৮৭৩ টাকায় কেনা যায় একই বই (ডানে) 

রাজধানীর পল্টনের লিটল জুয়েলস নার্সারি ইনফ্যান্ট এন্ড জুনিয়র স্কুলের সামনেই সায়মন্স লাইব্রেরি। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে তালিকা ধরিয়ে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। স্কুলের সামনের ওই লাইব্রেরি থেকেই বইগুলো কিনতে বলা হয়েছে শিক্ষার্থীদের। কিন্তু একাধিক অভিভাবক দৈনিক শিক্ষাকে বলেছেন, দ্বিগুণ দামে বিক্রি করা হচ্ছে তালিকাভুক্ত বইগুলো। তারা জানিয়েছেন,‘নার্সারি শ্রেণিতে মোট ৯টি বই  কিনতে হয়েছে। ওই লাইব্রেরিতে এসব বইয়ের দাম রাখা হয়েছে এক হাজার ৬৫০ টাকা। আর রাজধানীর নীলক্ষেতে এসব বই-ই বিক্রি হচ্ছে মাত্র ৮৭৩ টাকায়।’

লিটল জুয়েলস নার্সারি ইনফ্যান্ট এন্ড জুনিয়র স্কুল

অভিভাবকেরা দৈনিক শিক্ষাকে আরো জানিয়েছেন, নীলক্ষেতে গণিতের দুটি বই যেখানে প্রতিটির দাম পড়েছে ১৪০ টাকা করে, সেখানে বিদ্যালয়ের নির্ধারিত লাইব্রেরিতে একটির দাম রাখা হয়েছে ৪৩৮ টাকা আর অন্যটির ৩৯৮ টাকা। নীলক্ষেতে বেসিক রিডিং এন্ড রাইটিং বইটির দাম ৩৩ টাকা। আর ওই লাইব্রেরিতে সেই বইয়ের দাম রাখা হয়েছে ৯০ টাকা। একইভাবে অন্যান্য বইয়ের দামও অনেক বেশি রাখা হয়েছে।

বইয়ের দাম কেন এত বেশি রাখা হচ্ছে, সে ব্যাপারে সদুত্তর দিতে পারেননি সায়মন্স লাইব্রেরির কর্মচারীরা। 

অভিযোগ রয়েছে, নির্ধারিত ওই লাইব্রেরি থেকে অভিভাবকদের বই কিনতে বাধ্য করার মাধ্যমে, বিদ্যালয় পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট শিক্ষকরা ওই লাইব্রেরির মালিকের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে থাকেন।

এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের মন্তব্য জানতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে স্কুলটির ওয়েবসাইটে দেয়া ফোন নাম্বারে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ ফোন ধরেননি। 

তবে, থানা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে বলা হয়েছে লিখিত অভিযোগ পেলে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন তারা। 




পাঠকের মন্তব্য দেখুন
--> ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন ও ২২ জন সাময়িক বহিষ্কার - dainik shiksha ঢাবির ৬৭ শিক্ষার্থী আজীবন ও ২২ জন সাময়িক বহিষ্কার চীন থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা ৬ ফ্রেব্রুয়ারির আগে ফিরতে পারবে না :  স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha চীন থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা ৬ ফ্রেব্রুয়ারির আগে ফিরতে পারবে না : স্বাস্থ্যমন্ত্রী সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি - dainik shiksha সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি যশোর বোর্ডের নতুন চেয়ারম্যান মোল্লা আমির হোসেন - dainik shiksha যশোর বোর্ডের নতুন চেয়ারম্যান মোল্লা আমির হোসেন শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী - dainik shiksha শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - dainik shiksha প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্ত্তী - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্ত্তী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু - dainik shiksha ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ - dainik shiksha জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা - dainik shiksha ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর - dainik shiksha নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website