লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল - কলেজ - দৈনিকশিক্ষা


লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল

ঢাবি প্রতিনিধি |

পরীক্ষায় জিপিএ-৫ পদ্ধতির সমালোচনা করে শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, অনেক শিক্ষার্থীর ধারণা পড়াশোনা করে যদি গোল্ডেন জিপিএ-৫ না পাওয়া যায় তাহলে জীবন বৃথা। লেখা পড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই। জিপিএ-৫ তো এমনিতেই আসবে। জিপিএ-৫ এর জন্য না, আমরা পড়াশোনা করব শেখার জন্য।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ফিজিক্স অলিম্পিয়াড উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন জাফর ইকবাল।

এ সময় তিনি আক্ষেপ করে বলেছেন, আমাদের সময় শিক্ষাজীবন অনেক আনন্দের ছিল। তিন বছর পড়াশোনা করে আমরা একবার পরীক্ষা দিতাম। প্রথম তিন বছর কোনো লেখাপড়া-পরীক্ষা ছিল না। আমরা বিশ্ববিদ্যালয় আসতাম, ঘুরতাম, চা খেতাম, গল্পগুজব করতাম। সে তুলনায় আজকের ছেলে-মেয়েদের জীবনে অনেক কষ্ট। তাদের অনেক পড়াশোনা করতে হয়, অনেক ধরনের পরীক্ষা দিতে হয়।

মঞ্চে উঠেই চিরায়ত হস্যোজ্জ্বল ভঙ্গিমায় তিনি বলেন, আমি যখন এই রুমটাতে (কার্জন হল অডিটোরিয়াম) ঢুকেছি, সাথে সাথে আমার ভয় লাগতে লাগল। শিক্ষার্থীদের প্রশ্ন করে বললেন—কারণটা কী কেউ বলতে পারো?

সমস্বরে শিক্ষার্থীরা কিচিরমিচির শব্দে কী যেন বলল। আবার জাফর ইকবাল বললেন, তোমরা ঠিকই বলেছ, কিন্তু আমি শুনতে পাইনি। আমি ঢাকা ইউনিভার্সিটিতে ফিজিক্স বিভাগে পড়াশোনা করেছি। এই যে হলটা দেখছ, এই হলটা ছিল আমাদের পরীক্ষার হল। এখানে এসে আমাদের পরীক্ষা দিতে হত বুঝেছ? ঢুকেই মনে হচ্ছে পরীক্ষা বুঝি আবার দিতে হবে।

এ সময় মানুষের শরীরকে নক্ষত্রের অংশ আখ্যা দিয়ে তিনি বলেন, তোমরা সবাই নক্ষত্রের অংশ। যে মানুষের শরীরে নক্ষত্রের অংশ আছে, সে মানুষকে ছোট বলা যাবে না। তোমরা কেউ ছোট না।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ - dainik shiksha করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত - dainik shiksha প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু - dainik shiksha করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website