শাবিতে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে অবরোধ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


শাবিতে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে অবরোধ

শাবি প্রতিনিধি |

শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সাধারণ শিক্ষার্থীর ব্যানারে ডাকা আন্দোলন থেকে ১৬ দফা দাবিতে গতকাল বৃহস্পতিবার ক্যাম্পাস অবরোধ করেন সাধারণ শিক্ষার্থীরা। বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে কিলো রোডে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা শেষে রাত ৮টায় অবরোধ তুলে নেয়া হয়।

শীতকালীন ছুটিতে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গত ২০ নভেম্বর দুপুরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করতে গেলে মানববন্ধনের অনুমতি না থাকায় তাতে বাধা দেয় প্রক্টরিয়াল বডি। ওই ঘটনার পর শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে এবং প্রশাসনের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলন থেকে শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে গত ২৭ নভেম্বর সন্ধ্যায় ৬টা আশু দাবি এবং ১০টা দীর্ঘমেয়াদি দাবি করে প্রশাসনকে আলটিমেটাম দেওয়া হয়। আশু দাবির জন্য ৪ ডিসেম্বর এবং দীর্ঘমেয়াদি দাবি মেনে নেওয়ার জন্য আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু আশু দাবির সময় পার হয়ে গেলেও কোনো সাড়া না আসায় তারা অবরোধ করেন। শিক্ষার্থীদের অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী পরিবহনের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যেতে পারেনি।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিক্ষার্থীদের ছয় প্রতিনিধির সঙ্গে প্রশাসনের আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম আন্দোলনরত শিক্ষার্থীদের জানান, আশু দাবিগুলোর মধ্যে আলোচনা করে দুটি দাবি মেনে নেওয়া এবং বাকি দাবিগুলো উপাচার্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।




পাঠকের মন্তব্য দেখুন
সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি - dainik shiksha সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী - dainik shiksha শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেলেন ৬৭৬ প্রার্থী প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - dainik shiksha প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধ হচ্ছে না : সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha এমপিওর তালিকায় থাকা স্বাধীনতাবিরোধীদের শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে: শিক্ষামন্ত্রী ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু - dainik shiksha ভুয়া ফেসবুক পেজ খুলে প্রতারণা : এনটিআরসিএর অ্যাকশন শুরু এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছে আরও ৫৫৬ মাদরাসা করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ - dainik shiksha জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা - dainik shiksha ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর - dainik shiksha নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website