শিক্ষকের জীবনধারা বদলে দিতে পারে যে ৫টি অ্যাপ - বিবিধ - দৈনিকশিক্ষা


শিক্ষকের জীবনধারা বদলে দিতে পারে যে ৫টি অ্যাপ

বিজ্ঞাপন প্রতিবেদন |

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মতে, উত্তম শিক্ষক হবেন উত্তম ছাত্র। তবে, কেবল উত্তম শিক্ষক হতেই নয়, শিক্ষকদের প্রতি বছর একই বয়সের শিক্ষার্থী পড়াতে হয়। ফলে নির্দিষ্ট সেই বয়সের গণ্ডির মধ্যেই কিন্তু তাঁদের বিচরণ করতে হয়। তবে শিক্ষার্থী একই বয়সের হলেও সময় বদলে যায়। সময়ের সাথে সাথে শিক্ষার্থীদের চাহিদারও পরিবর্তন হয়। একসময় পড়াশোনা বলতে খাতা-কলম, চক-সিলেট বা ব্লাক বোর্ডের কোন বিকল্প ছিল না। তবে এখন এসবের সঙ্গে যুক্ত হয়েছে প্রযুক্তি। কয়েক বছর আগেও শুধু কম্পিউটার ছিল, এখন সবার হাতে হাতে স্মার্টফোন। সকালের অ্যালার্ম থেকে শুরু করে রাতে বিছানায় শুয়ে বই পড়তে পড়তে ঘুমিয়ে পড়ার মত এমন সব কাজ এখন অনায়াসেই স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ দ্বারা করে ফেলা সম্ভব। লাইফ স্টাইল পরিবর্তন ও জ্ঞানার্জনের জন্য নতুন এই ধারাগুলো শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আর শিক্ষার্থীদের যুগোপযোগী দক্ষ জনশক্তি হিসেবে কর্মজীবনের জন্য প্রস্তুত করে তুলতে শিক্ষকদেরও যুগোপযোগী জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হয়। কারণ শিক্ষক দক্ষ না হলে শিক্ষার মান কখনোই বাড়ানো যায় না। তাই আজ শিক্ষকদের জন্য তেমনই কিছু অ্যাপ নিয়ে আলোচনা করা হয়েছে। যা ব্যবহার করে যে কোন শিক্ষক নিজের জ্ঞান ও দক্ষতাকে আরও সমৃদ্ধ করতে পারবে।  

1. Khan Academy 

খান একাডেমি (ইংরেজি: Khan Academy) ২০০৬ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হওয়া একটি মার্কিন অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান। বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের এই প্রতিষ্ঠানটি মূলত ‘সকলের জন্য, সব জায়গায় বিনামূল্যে বিশ্বমানের শিক্ষাদান’ স্লোগানে শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে।

খান একাডেমি শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। যেন তারা পুরো শ্রেণিকক্ষকে সহায়তা দিতে পারেন। যুক্তরাষ্ট্রের যে শিক্ষকরা খান একাডেমি ব্যবহার করেছেন, তাঁদের মধ্যে ৯০ শতাংশ একে কার্যকরী বলে মনে করেন। খান একাডেমির সাহায্যে শিক্ষকরা শিক্ষার্থীদের বোধগম্যতার ঘাটতিগুলো সনাক্ত করতে পারেন, সে অনুযায়ী নির্দেশনা দিতে পারেন এবং প্রত্যেক শিক্ষার্থীর চাহিদা পূরণ করতে পারেন। তাছাড়া বিশেষজ্ঞদের দ্বারা তৈরি খান একাডেমি লাইব্রেরির অনুশীলনী ও পাঠগুলোতে গণিত ও বিজ্ঞানসহ আরও অনেক বিষয় অন্তর্ভূক্ত রয়েছে যা শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য সবসময় উন্মুক্ত। 

TED talks-এ দেয়া বক্তব্যে খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান বলেন, 
‘Let's teach for mastery, not test scores.'

একেবারে শুরুর দিকে খান একাডেমির কাছে পাঠানো একটি চিঠিতে এক মা লেখেন, ‘আমার বাচ্চাটা প্রতিবন্ধী, তাকে গণিত শেখাতে পারিনি আমরা কোনোভাবেই, কিন্তু আপনার এই ভিডিও দেখার পর সে বিষয়গুলো বুঝে উঠতে শুরু করেছে, আমরা রোজ আপনার জন্য প্রার্থনা করি সবাই মিলে।’

শিক্ষকরা চাইলে উন্মুক্ত এই জ্ঞানের ভাণ্ডার থেকে খুঁজে নিতে পারেন নিজের পছন্দ ও প্রয়োজনীয় বিষয়ের জ্ঞান। 

ডাউনলোড লিঙ্ক:
•গুগল প্লে স্টোর - http://bit.ly/30D9YLS 

•অ্যাপ স্টোর - https://apple.co/2MAcv6l  


2. Inspiration-অনুপ্রেরণা 

জীবন কখনো সরল রেখায় চলে না; প্রতিনিয়ত উত্থান-পতনের মধ্য দিয়ে সামনে এগিয়ে যেতে হয় আমাদের। অনেক সময় বিভিন্ন বাধা-বিপত্তির কারণে জীবন থমকে যায়, তৈরি হয় হতাশা। ঠিক এই সময়ে একটুখানি অনুপ্রেরণার খুব প্রয়োজন হয়ে পড়ে। Inspiration অ্যাপটি আপনার সেই প্রয়োজনটুকু মেটাতে সাহায্য করবে নিঃসন্দেহে। এই অ্যাপটিতে সংযুক্ত করা হয়েছে সফল ব্যক্তিদের গল্প, উক্তি ও বক্তব্য। সফল ব্যক্তিরা কীভাবে তাঁদের কঠিন সময় পাড়ি দিয়েছেন, তাঁদের জীবন দর্শন কি ছিলো, জীবন সম্পর্কে তাঁদের অভিজ্ঞতাগুলো কেমন এবং সেই সাথে নতুনদের জন্য তাঁদের উপদেশ দিয়ে সাজানো এই অ্যাপটি ছোট-বড় সবাইকেই অনুপ্রাণিত করবে।
  
অ্যাপটিতে সংযুক্ত করা অনুপ্রেরণামূলক বক্তৃতা দেয়া সফল ব্যক্তিদের মধ্যে রয়েছে, ল্যারি কিং, জেমস ক্যামেরন, হিলারি রডহ্যাম ক্লিনটন, বেনজির ভুট্টো, মাইকেল জ্যাকসন, প্রিন্সেস ডায়ানা, চার্লি চ্যাপলিন, এ পি জে আবদুল কালাম, নেলসন ম্যান্ডেলা, জে কে রাউলিং, স্টিভ জবস, রবীন্দ্রনাথ ঠাকুর, বিল গেটসের মত আরও অসংখ্য গুণী ও সফল ব্যক্তি। অ্যাপটি অফলাইন বেইজড বা ইন্টারনেট কানেকশন ছাড়াও ব্যবহার করা যায়। তবে এখন পর্যন্ত অ্যাপটি শুধু গুগল প্লে স্টোরের সঙ্গেই যুক্ত রয়েছে।   

ডাউনলোড লিঙ্ক:
•গুগল প্লে স্টোর- http://bit.ly/2Zjgsmm 


3. Bangla Dictionary

বাংলা ডিকশনারির কথা মাথায় আসতেই চোখের সামনে ভেসে ওঠে অভিধান আকারের এক বই, অর্থাৎ পেটমোটা বই। তবে, দিন বদলেছে, এখন আর মোটা মোটা বই সঙ্গে নিয়ে না ঘুরলেও চলে। প্রযুক্তির এই যুগে পেটমোটা সেই বই এখন চলে এসেছে হাতের মুঠোয়। অর্থাৎ স্মার্টফোনের অ্যাপ্লিকেশন বা অ্যাপেই পাওয়া যাচ্ছে বাংলা অভিধান। যেকোনো সময় এসব অভিধান অ্যাপ ব্যবহার করে খুব সহজেই শব্দের অর্থ জানা যায়।  Bangla Dictionary (বাংলা ডিকশনারি) তেমনই একটি অ্যাপ। এটি পাওয়া যাবে বিনামূল্যে। বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা— দুই ধরনের সুবিধা আছে এতে। সমার্থক শব্দ যেমন দেখাবে, তেমনি শব্দের উচ্চারণও শোনাবে। এটি চলবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।
 
তবে আইওএস সংস্করণে ‘Bangla Dictionary +’ নামের আরেকটি অভিধান রয়েছে। এটি বিনামূল্যে ব্যবহার করা গেলেও ইংরেজি শব্দের উচ্চারণসহ কিছু সুবিধা ব্যবহার করতে হলে আপনাকে টাকা খরচ করতে হবে। 

Bangla Dictionary ডাউনলোড লিঙ্ক:
•গুগল প্লে স্টোর - http://bit.ly/2L5ikp0  

Bangla Dictionary + ডাউনলোড লিঙ্ক:
•অ্যাপ স্টোর - https://apple.co/2zo3QLE 

 

4. Evernote 

শিক্ষকদের সবসময়ই বিভিন্ন আইডিয়া, গুরুত্বপূর্ণ নোট, ছবি বা বিভিন্ন তালিকা নিরাপদে সংরক্ষণ করে রাখতে হয়। অনেকেই হয়তো ডায়েরি ব্যবহার করে এই কাজগুলো করার চেষ্টা করেন। তবে আপনার হাতে যখন স্মার্টফোন, তখন কিন্তু আরও সহজেই আপনি এই কাজগুলো করে ফেলতে পারেন। Evernote আপনাকে এই কাজগুলো সুন্দর ও শৃঙ্খলাবদ্ধভাবে করতে সাহায্য করবে। এটি স্মার্টফোনে নোট লেখার জনপ্রিয়ও একটি অ্যাপ। 

অ্যাপটির সুবিধাসমূহঃ 
•নোট লেখার পাশাপাশি ছবি, ভয়েস মেমো বা ভিডিও নোট সংরক্ষণ করা যায়। 
•রয়েছে ফাইল অ্যাটাচমেন্টের সুযোগ। 
•স্মার্টফোনে ছবি তুলে বা অডিও ও ভিডিও রেকর্ড করে অনলাইনে Evernote অ্যাকাউন্টে সেন্ড করে সংরক্ষণ করা যায়।
•অ্যাপটিতে সেভ বাটন ছাড়াই নোটগুলো স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়। 
•ই-মেইল ঠিকানার মাধ্যমে নোট যে কাউকে পাঠানো যায়।
•নোট লেখা বা রেকর্ডের পর স্মার্টফোনে ইন্টারনেটে যুক্ত থাকলে সিনক্রোনাইজের মাধ্যমে নোটগুলো অনলাইনে সংরক্ষণ করা যায়।
 
সব ধরনের স্মার্টযন্ত্রে কাজ করে এবং স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় হয়ে থাকে অ্যাপটি। শিক্ষকরা চাইলে এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে নিজেদের দৈনন্দিন জীবনকে আর একটু সহজ করে তুলতে পারেন। 

ডাউনলোড লিঙ্ক:

•গুগল প্লে স্টোর - http://bit.ly/2ZuSRhT 

•অ্যাপ স্টোর - https://apple.co/2MJTaj4

 

5. Peak
‘ব্রেইন ট্রেইনিং গেমস’ এমন এক ধরণের গেম যেগুলো মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়ানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়। এ গেমগুলো দ্রুত ভাবতে, সিদ্ধান্ত নিতে কিংবা স্মরণশক্তি বাড়াতে সাহায্য করে। ব্রেইন ট্রেইনিং গেমসের মধ্যে অন্যতম হচ্ছে Peak। গুগল কর্তৃক সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ পুরস্কার পাওয়া এই গেমটি মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে। বিশেষ করে এটি স্মৃতি, মানসিক দক্ষতা, কোন সমস্যা সমাধান করার ক্ষমতা, মনোযোগ ও যোগাযোগের ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে। ৪০টিরও বেশি মিনি গেম রয়েছে এই অ্যাপটিতে। অ্যাপটির গেমগুলো নির্মাণে কাজ করেছেন একদল দক্ষ স্নায়ুবিজ্ঞানী। 

পিক সম্পর্কে গার্ডিয়ান পত্রিকাতে বলা হয়, মিনি গেমগুলো আপনার স্মৃতি ও মনোযোগের উপর কাজ করে এবং আপনি সেগুলোতে কেমন সাড়া দিচ্ছেন তার বিশদ ফলাফল আপনাকে জানায়। শিক্ষকরা নিজেদের মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়াতে এই ব্রেইন ট্রেইনিং অ্যাপটি ব্যবহার করতে পারেন।

ডাউনলোড লিঙ্ক:

•গুগল প্লে স্টোর- http://bit.ly/2UfdCJF 

•অ্যাপ স্টোর- https://apple.co/2ZyrFPl 




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website