শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তির আগেই বদলি চালুর দাবি, অনশনের হুমকি (ভিডিও) - কলেজ - দৈনিকশিক্ষা


শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তির আগেই বদলি চালুর দাবি, অনশনের হুমকি (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

প্রতিষ্ঠান পরিবর্তন ও বদলি ব্যবস্থা চালুর দাবিতে আজ শুক্রবার (২৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের পদযাত্রা ও অবস্থান কর্মসূচি পালন করার কথা ছিল এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের। কিন্তু পুলিশের অনুরোধে পদযাত্রা ও অবস্থান কর্মসূচি বাতিল করে মানববন্ধন করেছেন শিক্ষকরা।  সকাল এগারোটা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধনে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি জারির আগেই বদলি ব্যবস্থা চালুর দাবি করেন শিক্ষকরা। মানববন্ধনে শিক্ষকরা বলেন, রাজপথে লড়াইয়ের মাধ্যমে বদলি আদায় করতে হবে প্রয়োজনে আমরণ অনশনে যাবো। 

বিস্তারিত ভিডিওতে: বদলির দাবিতে অনশনে যাওয়ার হুমকি শিক্ষকদের

বদলি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. হারুন অর রশিদ ও সদস্য-সচিব মোহাম্মদ সিরাজুল ইসলামের নেতৃত্বে এ মানববন্ধন পালন করা হয়।

মানবন্ধনে কমিটির আহ্বায়ক হারুন অর রশিদ বলেন, বেসরকারি শিক্ষকদের দীর্ঘ দিনের প্রাণের দাবি বদলি। এ বিষয়ে সরকারের সিদ্ধান্তও ইতিবাচক। সম্প্রতি ২০২০ খ্রিষ্টাব্দের মধ্যে বেসরকারি শিক্ষকদের ঐচ্ছিক বদলি চালু করার সিদ্ধান্ত হয়, যার সব কার্যক্রম হবে অনলাইনে। দৈনিক শিক্ষাডটকমের মাধ্যমে সরকারের এমন সিদ্ধান্তের কথা জানতে পেরে শিক্ষকরা আশার আলো দেখেন। বর্তমান সরকার বিভিন্ন মহলে প্রশংসিত হয়। ২০১৯ খ্রিষ্টাব্দ শেষ হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছালেও বদলি নীতিমালা বা প্রজ্ঞাপন জারি না হওয়ায় হতাশ শিক্ষকরা। তাই দ্রুত বদলির আদেশ জারির দাবিতে আন্দোলনে নামছেন শিক্ষকরা।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, এত স্বল্প আয়ে ১ হাজার টাকা বাড়ি ভাড়ায় নিজ বাড়ি থেকে দূরে চাকরি করা অসম্ভব। শিক্ষা প্রতিষ্ঠানের সিন্ডিকেট ও দুর্নীতি রোধ করে শিক্ষাব্যবস্থা গতিশীল করতে বদলি চালু জরুরি। শিক্ষকরা দৈনিক শিক্ষাকে জানান, বদলির ব্যবস্থা চালুর দাবিতে সারাদেশের শিক্ষকরা একত্রিত হয়ে আজ মানববন্ধন পালন করছি। এর আগেও একাধিকবার রাজপথে এ দাবি জানিয়েছি। বদলি আমাদের একান্ত দাবি। এ দাবি আদায়ে আমরা কঠোর কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছি।

কমিটির সদস্য সচিক সিরাজুল ইসলাম বলেন, আশা করি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশে ২০২০ খ্রিষ্টাব্দের আগেই বদলি চালুর প্রজ্ঞাপন ও অফিস আদেশ প্রদান করবেন।

মানববন্ধনে শিক্ষকরা আরও বলেন, বদলি না হলে আজীবন একজায়গায় পঁচে-গলে মরতে হবে। রাজপথে লড়াইয়ের মাধ্যমে বদলি আদায় করতে হবে প্রয়োজনে আমরণ অনশনে যাবো। 




পাঠকের মন্তব্য দেখুন
স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) - dainik shiksha নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) জেএসসি-জেডিসির ১২ নভেম্বরের পরীক্ষাও স্থগিত - dainik shiksha জেএসসি-জেডিসির ১২ নভেম্বরের পরীক্ষাও স্থগিত অনার্স ২য় বর্ষ পরীক্ষার সংশোধিত সূচি - dainik shiksha অনার্স ২য় বর্ষ পরীক্ষার সংশোধিত সূচি এমপিওভুক্তি : ভুল প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত - dainik shiksha এমপিওভুক্তি : ভুল প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত অতিরিক্ত ক্লাসের নামে স্কুল কক্ষেই চলে কোচিং - dainik shiksha অতিরিক্ত ক্লাসের নামে স্কুল কক্ষেই চলে কোচিং ভোকেশনাল সমাপনী পরীক্ষার সংশোধিত সূচি - dainik shiksha ভোকেশনাল সমাপনী পরীক্ষার সংশোধিত সূচি আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন - dainik shiksha আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website