শিক্ষক নিয়োগ পরীক্ষা: একই পরিবারের তিনজনের কারাদণ্ড - বিবিধ - দৈনিকশিক্ষা


শিক্ষক নিয়োগ পরীক্ষা: একই পরিবারের তিনজনের কারাদণ্ড

ঝালকাঠি প্রতিনিধি |

ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে অসদুপায় অবলম্বনের চেষ্টার অভিযোগে আটককৃত ৩ জনকে ১ বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার (২১ জুন) ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন। সাজাপ্রাপ্তদের মধ্যে একজন পরীক্ষার্থী রয়েছেন এবং তারা সবাই একই পরিবারের সদস্য বলে জানা গেছে। এছাড়া ঝালকাঠিতে অসদুপায় অবলম্বনের অভিযোগে আটক অপর তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। 

দণ্ডিতরা হলেন, পরীক্ষার্থী মনিষা বিশ্বাস, তার স্বামী অসীম বিশ্বাস এবং বড়ভাই কিশোর দেউড়ি। আজ শুক্রবার সকালে শহরতলীর কীর্ত্তিপাশা মোড় থেকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়। আটকের সময় তাদের কাছে শিক্ষক নিয়োগ পরীক্ষার উত্তর লেখা কাগজ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

ঝালকাঠি সদর থানার ওসি শোনিত কুমার গায়েন দৈনিক শিক্ষাকে জানান, এনএসআইয়ের সহায়তায় এক পরীক্ষার্থী ও তার স্বামী এবং ভাইকে পরীক্ষার উত্তর লেখা কাগজসহ ঝালকাঠির কৃত্তিপাশা এলাকা থেকে আটক করে পুলিশ। পরে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাছুমা আক্তার ভ্রাম্যমান আদালত আটক পরীক্ষার্থী মনীষা, তার স্বামী অসীম বিশ্বাস এবং ভাই কিশোর দেউড়িকে ১ বছরের কারাদণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত তিন জনই রাজাপুর উপজেলার রোলা গ্রামের বাসিন্দা।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় দণ্ডিত একই পরিবারের তিনজনের ভিডিও

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঝালকাঠি শহরের শিশুপার্ক এলাকা রাজাপুর উপজেলার বলাই বাড়ি গ্রামের থেকে নুরুল ইসলাম রিপন, ঝালকাঠি সদর উপজেলার চর ভাটারাকান্দার এলাকার রাশেদ গাজী ও খাগুটিয়া এরাকার সিয়াম হাওলাদার নামের তিন পরীক্ষার্থীকে আটক করে পুলিশ। আটককৃত তিন জনের বিরুদ্ধে ঝালকাঠি সদর থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে বলেও জানান সদর থানার ওসি।

ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা আক্তার বলেন, মোবাইল ফোনের মাধ্যমে তারা পরীক্ষার উত্তর কাগজে লিখছিল। এ সময় তাদের হাতেনাতে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে প্রত্যেকে ১ বছর করে কারাদণ্ডের সাজা দেয়া হয়। দণ্ডিতদের সবার বাড়ি জেলার রাজাপুর উপজেলায়।

ঝালকাঠি জেলা প্রশাসক মো, হামিদুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে দৈনিক শিক্ষাকে জানান, প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের চেষ্টা করা হচ্ছে বলে গোপনে তথ্য আসে। পরে, গোপন তথ্যের ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে একজন পরীক্ষার্থীসহ একই পরিবারের তিনজনকে আটক করে। পরে তাদের এক বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। 

তিনি আরও জানান, পরীক্ষা কেন্দ্র সংলগ্ন এলাকায় গতিবিধি সন্দেহজনক হওয়ায় আরও কয়েকজনকে তল্লাশি করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস এবং অসদুপায় অবলম্বন ঠেকাতে জেলা প্রশাসন, পুলিশ ও গোয়েন্দা বিভাগের সদস্যরা যথেষ্ট তৎপর বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

উল্লেখ্য, আজ শুক্রবার (২১ জুন) প্রাথমিকে শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে আজ চট্টগ্রামে একজন প্রক্সি পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। বগুড়া শহরের লতিফপুর এলাকা থেকে একই অভিযোগে একজনকে আটক করেছে র‌্যাব-১২। 




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website