শিক্ষার্থীদের ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিল বিশ্ববিদ্যালয় - বিবিধ - দৈনিকশিক্ষা


শিক্ষার্থীদের ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিল বিশ্ববিদ্যালয়

দৈনিকশিক্ষা ডেস্ক |

পড়ালেখা ও স্বাস্থ্য ভালো রাখার উদ্দেশ্যে শিক্ষার্থীদের সকালে ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিয়েছে চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়। বেঁধে দেয়া সময়ের পরে ঘুম থেকে উঠলে শিক্ষার্থীদের শাস্তি ভোগ করতে হবে। উইবোর ভিডিওর বরাত দিয়ে এখবর দিয়েছে ডেইলি মেইল।

সাংহাই বিশ্ববিদ্যালয়ের নিয়মে বলা হয়েছে, সকাল ৮ টার বেশি সময় ঘুমনো যাবে না। যারা স্নাতক হয়নি, তাদের জন্য এই নীতি নির্ধারণ করা হয়েছে। আর যারা স্নাতকোত্তরের ছাত্র, তারা এক ঘণ্টা বেশি ঘুমানোর সময় পাবেন। হোস্টেলের কেয়ারটেকাররা ঘুরে দেখবেন, কেউ নিয়ম ভাঙছে কিনা। নিয়ম ভাঙলেই শাস্তি।

সাংহাই ইউনিভার্সিটিতে স্নাতক স্তরে পড়াশোনা করেন অন্তত ২০ হাজার শিক্ষার্থী। স্নাকোত্তরে রয়েছে ১৬ হাজার ৫০০ শিক্ষার্থী।

ইউনিভার্সিটির নিয়ম অনুযায়ী, প্রত্যেকদিন ঠিক সময়ে ঘুম থেকে উঠে পড়তে হবে শিক্ষার্থীদের। এছাড়া নিজের বেড ছাড়া অন্য কোনো বেড খালি থাকলেও সেখানে ঘুমানো যাবে না। এতে সোশ্যাল বিহেভিআওয়ার অ্যাকাউন্ট থেকে ১৫ পয়েন্ট কাটা যাবে। আর এভাবে পয়েন্ট কমে গেলে স্কলারশিপ পেতে অসুবিধা হবে।

তবে এই নিয়ম এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে। অনেক শিক্ষার্থীরা বলছেন যে, প্রজেক্ট শেষ করতে তাদের রাতে অনেকক্ষণ জেগে থাকতে হয়, ফলে সকালে ওঠাটা তাদের কাছে শাস্তি। তারা এই নিয়মে রীতিমত আতঙ্কিত। কারণ অনেক সময় তাদের সারারাত জেগে থাকতে হয়।




পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে স্কুল শিক্ষার্থীদের প্রমোশন: সরকারের সিদ্ধান্ত জানা যাবে কাল - dainik shiksha স্কুল শিক্ষার্থীদের প্রমোশন: সরকারের সিদ্ধান্ত জানা যাবে কাল প্রাথমিকের শিক্ষক নিয়োগের আবেদন শুরু ২৫ অক্টোবর - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের আবেদন শুরু ২৫ অক্টোবর অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল চায় ছাত্র ফ্রন্ট - dainik shiksha অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল চায় ছাত্র ফ্রন্ট দাখিলের রেজিস্ট্রেশন নবায়ন শুরু - dainik shiksha দাখিলের রেজিস্ট্রেশন নবায়ন শুরু প্রথম স্ত্রীর সঙ্গে প্রতারণা: আদালতে শিক্ষা ভবনের কর্মকর্তা - dainik shiksha প্রথম স্ত্রীর সঙ্গে প্রতারণা: আদালতে শিক্ষা ভবনের কর্মকর্তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন ডিজি মনসুরুল আলম - dainik shiksha প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন ডিজি মনসুরুল আলম উচ্চমাধ্যমিকের উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের বিকাশ অ্যাকাউন্ট খোলার সময় বাড়লো - dainik shiksha উচ্চমাধ্যমিকের উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের বিকাশ অ্যাকাউন্ট খোলার সময় বাড়লো ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে - dainik shiksha ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে please click here to view dainikshiksha website