শিক্ষার্থীদের জিম্মি করছে কিছু কলেজ - কলেজ - Dainikshiksha


শিক্ষার্থীদের জিম্মি করছে কিছু কলেজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

একাদশে ভর্তি হতে গিয়ে নানা বিপত্তির শিকার হচ্ছে ছাত্র-ছাত্রীরা। ছাত্র-ছাত্রী না পাওয়া কলেজগুলো শিক্ষার্থী সংগ্রহের জন্য নিজেদের প্রতিষ্ঠানে ভর্তি করতে চাপ প্রয়োগ করছে শিক্ষার্থীদের। ভর্তির জন্য কলেজ মনোনয়ন পেয়েও অখ্যাত কলেজগুলো ছাত্র-ছাত্রীদের ভর্তিতে নানা বাধার সৃষ্টি করছে বলে অভিযোগ রয়েছে। রোববার (৩০ জুন) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

জামালপুরের ইসলামপুরে বেলগাছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও বিএম কলেজ থেকে এসএসসি পাস করেছেন মো. শিহাদ মিয়া। একাদশে ভর্তির জন্য অনলাইনে আবেদন করলে তিনি জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজে ভর্তির জন্য মনোনয়ন পান। প্রশংসাপত্র আনতে গতকাল স্কুলে গিয়ে বিপত্তিতে পড়েন তিনি। শিহাদ এ প্রতিবেদকের কাছে অভিযোগ করেন, তাকে এ শিক্ষা প্রতিষ্ঠানেই (কলেজ সংযুক্ত) একাদশ শ্রেণিতে ভর্তির জন্য চাপ প্রয়োগ করা হয়। শিহাদ ভর্তিতে আপত্তি জানালে তার প্রশংসাপত্র দিতে গড়িমসি করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। পরে প্রশংসাপত্রের জন্য দুই হাজার টাকা দাবি করেন বেলগাছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও বিএম কলেজ অধ্যক্ষ। শিহাদের অভিযোগের সত্যতা জানতে এ প্রতিবেদক যোগাযোগ করেন অধ্যক্ষ মোস্তফা কামালের সঙ্গে। কিন্তু অধ্যক্ষ প্রতিবেদককে তথ্য না দিয়ে অসহযোগিতা ও অসদাচরণ করেন। বিষয়টি বোর্ডের কলেজ পরিদর্শকের কাছে অভিযোগ করার কথা বললে মোস্তফা কামাল ঔদ্ধত্য প্রকাশ করে প্রতিবেদককে বলেন, কলেজ পরিদর্শক কিছুই করতে পারবে না, পারলে দীপু মনির (শিক্ষামন্ত্রী) কাছে বলেন। চার ঘণ্টা পরে এক হাজার টাকা উৎকোচ দিয়ে প্রশংসা সংগ্রহ করেন শিহাদ।

এ বিষয়ে জানতে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক শেখ হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কোনো প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

একাদশে ভর্তিতে দেশের বিভিন্ন স্থানে বিড়ম্বনার শিকার হয়েছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। ভুক্তভোগী ভর্তিচ্ছুরা বলছেন, অনেকে আবেদন করতে গিয়ে দেখছেন, কে বা কারা তাদের রোল, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে আবেদন করে রেখেছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এ প্রতিবেদককে বলেন, প্রতিবছরই ছাত্র পেতে কিছু অখ্যাত কলেজ নানা প্রতারণার আশ্রয় নেয়। এ শিক্ষাবর্ষে প্রায় এক হাজার এমন অভিযোগ এসেছে। ভর্তিচ্ছুদের এসব সমস্যা শিক্ষা বোর্ড থেকে সমাধান করে দেয়া হয়েছে। অনেক প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। কারও কারও পাঠদানের স্বীকৃতি বাতিল করা হয়েছে।

তথ্য মতে, আজ রোববার পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে ছাত্র-ছাত্রীরা। আগামীকাল একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, কোনো শিক্ষার্থী এখনো ভর্তির জন্য মনোনয়ন না পেলে আমরা বৈঠক করে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেব। সবাই কলেজে ভর্তি হতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ এমপিওভুক্তি নিয়ে সংসদ সদস্যদেরকে দেয়া শিক্ষামন্ত্রীর চিঠিতে যা আছে - dainik shiksha এমপিওভুক্তি নিয়ে সংসদ সদস্যদেরকে দেয়া শিক্ষামন্ত্রীর চিঠিতে যা আছে প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থী কমেছে, বেড়েছে ইবতেদায়িতে - dainik shiksha প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থী কমেছে, বেড়েছে ইবতেদায়িতে যুদ্ধাপরাধীদের নামের পাঁচ কলেজের নাম পরিবর্তন হচ্ছে - dainik shiksha যুদ্ধাপরাধীদের নামের পাঁচ কলেজের নাম পরিবর্তন হচ্ছে এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয়ের নাম সংশোধনের প্রস্তাব চেয়েছে অধিদপ্তর - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের নাম সংশোধনের প্রস্তাব চেয়েছে অধিদপ্তর এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল - dainik shiksha শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে - dainik shiksha প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website