শিক্ষা ক্যাডারের ৬০৯ সহযোগী অধ্যাপকের পদোন্নতির আদেশ জারি আজই - কলেজ - দৈনিকশিক্ষা


শিক্ষা ক্যাডারের ৬০৯ সহযোগী অধ্যাপকের পদোন্নতির আদেশ জারি আজই

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৬০৯ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) আদেশ জারি করছে শিক্ষা মন্ত্রণালয়। তারা সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে পদোন্নতি পাচ্ছেন। গত ২৬ জুলাই বিকেলে কমিটির সভায় এ কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি চূড়ান্ত করা হয়। কিছু ভুল থাকায় তা সংশোধন করে আজই অধ্যাপক পদে পদোন্নতিপ্রাপ্তদের সরকারি আদেশ জারির চেষ্টা করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, ২৬ জুলাই তৃতীয়  ও শেষ বৈঠকটি অনুষ্ঠিত হয়।  ২৩ জুলাই দ্বিতীয় দফায় সভা বসে। প্রথম সভা অনুষ্ঠিত হয় ১৯ জুলাই। পদাধিকারবলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বিভাগীয় পদোন্নতি কমিটির (ডিপিসির) সভায় সভাপতিত্ব করেন।

জানা যায়, ৬০৯ জন কর্মকর্তাকে অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হতে পারে। তাদের মধ্যে ১৪ ও ১৫তম ব্যাচের বেশিরভাগ কর্মকর্তা রয়েছেন। 

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ৬০৯ জন সহযোগী অধ্যাপককে অধ্যাপক পদে পদোন্নতি দিয়ে আজ এই আদেশ জারি করার চেষ্টা করা হচ্ছে।

তবে, একাধিক সূত্রমতে, এসিআরে বিরূপ মন্তব্য, বিদেশে থাকা, ১৫ বছরপূর্তিতে পদোন্নতিসহ বিভিন্ন কারণে অনেকেই অধ্যাপক পদে পদোন্নতি পাবেন না।  

শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ শাখার কর্মকর্তারা জানান, সর্বশেষ ২০১৮ খ্রিষ্টাব্দের জুলাই মাসে এ ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়। পদোন্নতি নিয়মিত প্রক্রিয়া হলেও প্রায় দু’বছর ধরে কোনো পদোন্নতি হয়নি এই ক্যাডারে। একটি চক্রের বিরোধিতায় পদোন্নতিতে জট লেগে যায়। পরে কয়েকজন সিনিয়র নেতা ও অধ্যাপক এই জট খুলতে শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের সঙ্গে যোগাযোগ করেন।




পাঠকের মন্তব্য দেখুন
করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই - dainik shiksha করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার - dainik shiksha এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন - dainik shiksha বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা - dainik shiksha বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা please click here to view dainikshiksha website