আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


শিক্ষা ক্যাডার সমিতির অশালীন মন্তব্যের প্রতিবাদ শিক্ষক-কর্মচারী ফ্রন্টের

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৬, ২০১৭ | সমিতি সংবাদ

শিক্ষা জাতীয়করণ ও বেসরকারি শিক্ষকদের বিষয়ে সরকারি কলেজ শিক্ষক সমিতির অশোভন ও অশালীন মন্তব্যের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট জেলা শাখা।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) বেলা ১১টা থেকে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে ঘণ্ট্যাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ফ্রন্ট্রের জেলা আহ্বায়ক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশার সভাপতিত্বে বক্তব্য রাখেন ফ্রন্টের যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ বাবু রাজকুমার সরকার, অধ্যক্ষ আব্দুল বারী, অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, অধ্যক্ষ আমিনুর রহমান, অধ্যক্ষ আলমগীর আব্দুল মালেক প্রমুখ। এ সময় রাজশাহী জেলার শতাধিক শিক্ষক-কর্মচারী অংশ নেয়।

বক্তারা বলেন- শিক্ষার্থীদের জিম্মি করে ‘নো বিসিএস, নো ক্যাডার’ আন্দোলন সম্পূর্ণ অযৌক্তিক। এটা সরকারকে বেকায়দায় ফেলার কৌশল। যেহেতু সব শিক্ষকই সরকারি বিধি মেনে চাকরিতে প্রবেশ করে, সে কারণে কাউকে হেয় প্রতিপন্ন করা কোনোভাবেই উচিত নয়। ২০০০ খ্রিস্টাব্দে যখন শেখ হাসিনা প্রধানমন্ত্রী ছিলেন এবং কলেজ জাতীয়করণ করেছেন তখনও এই বি সি এস সমিতি সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করেছে। এখন আবার সব উপজেলা সদরে কলেজ জাতীয়করণের বিরোধীতা করছেন সেই সমিতি।

বিসিএস শিক্ষা ক্যাডারদের চলমান আন্দোলনের প্রতিবাদে আগামী ১০ ডিসেম্বর রাজশাহী জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন কর্মসূচির ডাক দেন বক্তারা।

মন্তব্যঃ ২৭টি
  1. মোঃ শাহিন কবির, সহকারি শিক্ষক, জামিরবাড়ীয়া খোদেজা হামিদ উচ্চ বিদ্যালয়, গাবতলী, বগুড়া। says:

    জাতীয়করণ এখন সময়ের দাবী।

  2. মোঃ শাকের আলী সহকারি শিক্ষক ঝাউবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় সদর উপজেলা, মেহেরপুর। says:

    ধন্যবাদ

  3. মোঃ আবদুল হাই,লাকসাম says:

    কর্মসূচীকে স্বাগত

    • abu tayef says:

      আমাদের স্বাধীনতা শিক্ষক পরিষদের সুনামধন্য সচিব মহোদয় জনাব সাজু স্যার এই অশোভন বাক্য গুলির পক্ষে বিপক্ষে কিছুই বললেন না কেন ? ইহা অতীব দুঃখ জনক।

  4. মোঃ নাহিদ ইসলাম Assist. Teacher says:

    সরকারকে অবশ্যই দাবী মেনে নিয়ে জাতীয়করন করতে হবে। অনথায় অনির্দিষ্ট কালের জন্য প্রতিষ্ঠানে তালা ঝুলবে এবং এস এস সি পরীক্ষা ও জাতীয় নির্বাচন বর্জন করা হবে।

  5. শহিদুর রহমান says:

    অরা দেশের শত্রু
    অরা লোভী ও লম্পট বটে।
    ওরা দেশদ্রোহী বদর
    বাটে পড়লে বুঝবে
    ক্যাডার কাকে বলে।

  6. Saifuzzaman says:

    জাতীয়করন এখন সময়ের দাবী

  7. ‌মোঃ আ‌নিসুর রহমান (প্রভাষক, ব্যবস্থাপনা) says:

    একমত পোষন কর‌ছি।

  8. প্রভাষক মো. শরিফুল ইসলাম, শাহ্ মখদুম কলেজ, রাজশাহী, উপ-দপ্তর সম্পাদক, রাজশাহী জেলা আওয়ামী লীগ says:

    বেসরকারী কলেজের শিক্ষকরাও মেধাবী তাদের সম্পর্কে মন্তব্য করার সময় ভেবে চিন্তে মন্তব্য করবেন। সরকারী চাকুরী পাওয়ার পর আপনারা নিজের দায়িত্ব কি ভুলে যান। তাই নিজের চরকায় তেল দেন।

  9. জহিরুল ইসলাম says:

    অভিননন্দন

  10. রায়হান ‌‌আজাদ says:

    এই সমিতি দেশের দশ ভাগ শিক্ষার সঙ্গে জরিত আর বেসরকারি শিক্ষকগন ৯০% শিক্ষার সঙ্গে জরিত,তাই এদের শিক্ষা নিয়ে তেমন কিছু বলার নেই,আর বেসরকারি শিক্ষকদের বেকায়দায় ফেলার চেষ্টা করলে,বি সি এস সমিতি চরম বেকায়দায় পরবে,শিক্ষাভবন থেকে শুরু করে সকল পর্যায়ে বেসরকারি শিক্ষকদের কোন বিষয়ে এদের ক্ষমতা কেরে নেয়া হবে,বোর্ড আলাদা করা হবে,কোন বেসরকারি শিক্ষা প্রতিস্ঠানে কোন কাজে ঢুকতে দেয়া হবে না।

  11. মো:কনর মিয়া says:

    বেসরকারি সব প্রতিষ্টান জাতীয়করন দ্রুত করতে পারলেই সব তর্ক বিতর্ক শেষ হবে।ভাল কাজে বা্ধা থাকে।

  12. পার্থসারথি রায়, প্রভাষক, রসায়ন, গুঠিয়া আইডিয়াল কলেজ, বরিশাল। says:

    সারাদেশে এই কর্মসূচী পালন করা উচিত।

  13. শেখ এ টি এম আখতারুজ্জামান says:

    কম’সূচি সফল হোক। এটা সভ্য সমাজের শিক্ষকের সাথে ক্যাডার প্রজাতীর লড়ায়।

  14. Anirban Bala, kadambari High School,madaripur. says:

    জোরদার আন্দোলন শুরু করেন। একজন শিক্ষক হয়ে অন্য একজন শিক্ষককে কিভাবে হেয় করতে পারে? একটা গ্রুপ সরকারের ভাবমূর্তি নষ্ট করতে চাইছে।

  15. Md.Mannan says:

    অান্দোলন চালিয়ে যান।অামরা ও অাপনাদের সংগে অাছি।

  16. Md.Mannan says:

    অান্দোলন চালিয়ে যান। অামরা ও অাপনাদের সংগে অাছি। ধন্যবাদ।

  17. মোহাম্মদ আবদুর রহিম says:

    বি সি এস শিক্ষা ক্যাডার মনে করে তারা কর্মকর্তা , শিক্ষক নয় । তাই অশিক্ষক এই সকল ব্যক্তিদের মুখে শিক্ষক সম্পর্কে সমালোচনা জাতি আশা করে না এবং কোন প্রকার নিন্দাও সহ্য করবে না ।

  18. খালিলুর রাহমান says:

    আমি আমার এক ভারচুয়াল ফ্রেন্ড কে আন ফ্রেন্ড ক
    রেছি। কেবল তার মন্তব্বের জন্য।

  19. Masud Mostafa Masud says:

    ১০ শতাংশ শিক্ষা নিয়ন্ত্রণকারী সমিতির কথায়, নন ক্যাডার বৈষম্যের জন্ম দিলে দেশ অস্থিতিশীল হতে বাধ্য। যারা কলেজ বানিয়েছে তাঁদের মর্যাদা নিশ্চিত করতে হবে।

  20. মো:জিয়াউল হাছান মাসুদ দোল্লাই নোয়াবপুর বিশ্ব বিদ্যালয় চান্দিনা,কুমিল্লা says:

    বিসি এস ক্যাডার চায় সরকারকে অপমানি করার জন্য, তারা কোন দিন চায়না শেখ হাসিনা খমতায় আসুক,

  21. md.sanaullah khan says:

    সকল বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ সরকারি না হওয়া পর্যন্ত এ সমস্যার সমাধান হবে না।সরকারি বিদ্যালয় ওকলেজের শিক্ষকদের যোগ্যতা ও মেধা বেসরকারি বিদ্যালয় ও কলেজের শিক্ষকদের তুলনায় বেশি এতে সন্দেহ নেই।এর জন্য দায়ী সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে শিক্ষ নিয়োগের নীতিমালার ভিন্নতা ও সু্যোগ সুবিধার ভিন্নতা।যদি বেতন সুবিধা এক হয়ে যায় নিয়োগ বিধি একই হয়ে যায় তবে ক্যাডার নন ক্যাডার বিতর্ক থাকবে না।শিক্ষার বৈষম্য দুর করার জন্য বি সি এস শিক্ষা ক্যাডার সমিতির উচিৎ শিক্ষা জাতীয় করনের একদফা দাবী নিয়ে আন্দোলন করা।তা হলে বভিষ্যতে আর ক্যাডার নন ক্যাডার আন্দোলন করতে হবে না।

  22. Sayed Ali, Baldia says:

    Yes , we are agreed with u. MPO schools should be Nationalisation emedieatly.That is the demand of time.

  23. md.shafiqul islam. Assistant Teacher Pabna says:

    ধন্যবাদ

  24. মানস কুমার মল্লিক says:

    বেসরকারি শিক্ষকদের অবশ্যই সমমান করি তবে কিছু কিছু শিক্ষকদের নৈতিকতা ও বোধ কি জানিনা। যারা বিসিএস দিয়ে চাকুরী পায় তাদের ১০ ভাগ যোগ্যতাও তাদের (বেসরকারী) শিক্ষকদের নাই তারা কি জানে না। আমি বিসিএস দিয়ে চাকুরী পাই নাই আমি জানি বিসিএস কত কঠিন। শুধু তুলনা করে আমার ছাত্র আমার উপরে উঠছে, সচিব মন্ত্রী সকল শ্রেণি আমাদের কাছে পড়ালেখা করছে। পৃথিবীতে প্রত্যেক বিভাগ একে অপরের পরিপূরক তাই তুলনা চলে না। প্রকৃত শিক্ষকরা তুলনা করে না তারা গৌরবান্বিত বোধ করে আর ছাগল গুলো তুলনা করে। এই ছাগল গুলোকে ঘার ধরে বের করে দেওয়া উচিত কারন তাদের এনে চাকুরী দেওয়া হইনায় তারা নিজেরা পা ধরে চাকুরী নিয়েছে।

  25. মানস কুমার মল্লিক says:

    বেসরকারি শিক্ষকদের অবশ্যই সমমান করি তবে কিছু কিছু শিক্ষকদের নৈতিকতা ও বোধ কি জানিনা। যারা বিসিএস দিয়ে চাকুরী পায় তাদের ১০ ভাগ যোগ্যতাও তাদের (বেসরকারী) শিক্ষকদের নাই তারা কি জানে না। আমি বিসিএস দিয়ে চাকুরী পাই নাই আমি জানি বিসিএস কত কঠিন। শুধু তুলনা করে আমার ছাত্র আমার উপরে উঠছে, সচিব মন্ত্রী সকল শ্রেণি আমাদের কাছে পড়ালেখা করছে। পৃথিবীতে প্রত্যেক বিভাগ একে অপরের পরিপূরক তাই তুলনা চলে না। প্রকৃত শিক্ষকরা তুলনা করে না তারা গৌরবান্বিত বোধ করে আর ছাগল গুলো তুলনা করে। এই ছাগল গুলোকে ঘার ধরে বের করে দেওয়া উচিত কারন তাদের এনে চাকুরী দেওয়া হইনায় তারা নিজেরা পা ধরে চাকুরী নিয়েছে।

আপনার মন্তব্য দিন