শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ দেবে বিমানবাহিনী - বিবিধ - Dainikshiksha


শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ দেবে বিমানবাহিনী

দৈনিকশিক্ষা ডেস্ক |

জনবল নিয়োগ দেবে বাংলাদেশ বিমানবাহিনী। ‘বিমানসেনা নিয়োগ’ শিরোনামে শিক্ষা প্রশিক্ষক (এন্ট্রি নম্বর ৩৪) এবং সাইফার অ্যাসিস্ট্যান্ট (এন্ট্রি নম্বর ১৯) পদে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে আগ্রহীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রার্থীদের নির্বাচনী পরীক্ষা হবে ৬ আগস্ট।

আবেদনের যোগ্যতা

শিক্ষা প্রশিক্ষক পদে আবেদনের জন্য যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ন্যূনতম সিজিপিএ ২.৫ পেয়ে স্নাতক কিংবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে কম্পিউটার সায়েন্সে ডিপ্লোমায় সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

আর সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি/বিকম/বিএ-তে সিজিপিএ অন্তত ২.৫০ অথবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স/ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/আইটি ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমায় ন্যূনতম সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

কোনো নারী প্রার্থী আবেদন করতে পারবেন না। বাংলাদেশি হতে হবে প্রার্থীকে। উচ্চতা ন্যূনতম ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)। বুকের মাপ ন্যূনতম ৩০-৩২ ইঞ্চি। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। চোখ ৬/৬, স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন।

বয়স

২২ মার্চ ২০২০ তারিখে প্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ২৮ বছর ।

যেভাবে আবেদন

অনলাইনে ও সরাসরি আবেদন করা যাবে। অনলাইনে (www.joinbangladeshairforce.mil.bd) মাধ্যমেও আবেদন করতে হবে। এ ক্ষেত্রে পরীক্ষার আগে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার জমা দিয়ে পরীক্ষার রোল নম্বর সংগ্রহ করতে হবে।

‘সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফ’-এর অনুকূলে ২০০ টাকা মূল্যের মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের (অফেরতযোগ্য) বিনিময়ে পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রতি কার্যদিবসে (সকাল ৮টা থেকে দুপুর ২টা) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই টিবিএল, অগ্রণী, সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের শাখায় পরিশোধযোগ্য হতে হবে।

বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিট; বিমানবাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা) আবেদনপত্র পাওয়া যাবে।

নির্বাচনী পরীক্ষার পদ্ধতি

ক) শিক্ষা প্রশিক্ষক: লিখিত (আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান), স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

খ) সাইফার অ্যাসিস্ট্যান্ট: লিখিত (আইকিউ, ইংরেজি ও সাধারণ জ্ঞান), ব্যাবহারিক, স্বাস্থ্যগত ও মৌখিক—এ চার পরীক্ষায় অংশ নিতে হবে।

নির্বাচনী পরীক্ষার সূচি

সব বিভাগের পরীক্ষা ৬ আগস্ট ২০১৯ তারিখে ঢাকার তেজগাঁওয়ে বাংলাদেশ বিমানবাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে (পুরনো বিমানবন্দর) অনুষ্ঠিত হবে। নির্বাচনী পরীক্ষা সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষাকেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস (মোবাইল, ক্যালকুলেটর ইত্যাদি) এবং ব্যাগ বহন করা যাবে না।

চূড়ান্তভাবে নির্বাচিতদের যোগদানের সম্ভাব্য তারিখ ২২ মার্চ ২০২০।




পাঠকের মন্তব্য দেখুন
তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website