শিক্ষা ভবনে এমপিও শাখার তথ্যভাণ্ডারে আগুন - বিবিধ - Dainikshiksha


শিক্ষা ভবনে এমপিও শাখার তথ্যভাণ্ডারে আগুন

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা ভবনে অবস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলে আগুন লেগেছে। বুধবার সকাল ১০ টার দিকে শিক্ষা ভবনের পাঁচ তলায় অবস্থিত এমপিওর তথ্যভাণ্ডার হিসেবে পরিচিত এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেলে আগুনের ঘটনা ঘটে। আগুনে দুইটা এসি ও তিনটা কম্পিউটার পুড়ে যাওয়াসহ আরও অনেক ক্ষয়ক্ষতি হয়েছে । আগুন লাগার কারণ এখনও জানা যায়নি।

২০১৭ খ্রিস্টাব্দের ১৯ সেপ্টেম্বর বৈদ্যুতিক শট সার্কিট থেকেও একবার আগুন লেগেছিল।

সেলের মধ্যে কোটি কোটি টাকার কম্পিউটার ও সার্ভার রয়েছে । প্রায় পাঁচ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীর সরকারি বেতন-ভাতার সরকারি অংশ (এমপিও) বিতরণ ও যাবতীয় তথ্য সরক্ষণ করার একমাত্র তথ্য ভান্ডার ইএমআইএস সেল। প্রতিমাসে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিদের এমপিও আদেশের কপি ছেপে তা ব্যাংকে পাঠানো হয় এই সেল থেকে।

এই সেলের কর্মকর্তারা চাইলে যে কাউকে  এমপিওভুক্ত  ও বেতন কোড পরিবর্তন করে দিতে পারেন। বিগত  ১৫ বছর যাবত ঘুষ নিয়ে হাজার হাজার শিক্ষক-কর্মচারীকে  এমপিওভুক্ত করেছেন এই সেলের কর্তারা। গত কয়েকবছরে প্রোগ্রামার সাইফুরসহ কয়েকজনের দুর্নীতি নিয়ে দৈনিকশিক্ষায় ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ হয়। সাইফুরকে দুর্নীতি দমন কমিশন আটক করে কয়েকমাস আগে। দুদকের তদন্ত চলছে কয়েকজনের বিরুদ্ধে।

বেলা সাড়ে ১২ টার দিকে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক মো: মাহাবুবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন ।   




পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের ১০০ প্রধান শিক্ষককে শোকজ - dainik shiksha প্রাথমিকের ১০০ প্রধান শিক্ষককে শোকজ ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের নিয়ে পুনরায় বাছাই পরীক্ষা - dainik shiksha ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের নিয়ে পুনরায় বাছাই পরীক্ষা বিপিএড পরীক্ষার সূচি - dainik shiksha বিপিএড পরীক্ষার সূচি মাস্টার্স পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ - dainik shiksha মাস্টার্স পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ আরও ১৯ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ১৯ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সূচি - dainik shiksha অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সূচি ৫৫ প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha ৫৫ প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website