শ্বাসকষ্টের রোগীর জন্য বিকল্প ভেন্টিলেটর মেরিন একাডেমির - কারিগরি - দৈনিকশিক্ষা


শ্বাসকষ্টের রোগীর জন্য বিকল্প ভেন্টিলেটর মেরিন একাডেমির

চট্টগ্রাম প্রতিনিধি |

শ্বাসকষ্টের রোগীদের জন্য নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে একটি বিকল্প ভেন্টিলেটর বা কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র তৈরি করেছে বাংলাদেশ মেরিন একাডেমি।

‘নিউমেটিক কন্ট্রোল পদ্ধতি’র এই ভেন্টিলেটরের মাধ্যমে একই সঙ্গে আটজন রোগীকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে শ্বাসপ্রশ্বাসের প্রয়োজনীয় অক্সিজেন দেওয়া সম্ভব বলে তাঁদের দাবি। সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষার পর যদি এই ভেন্টিলেটর ব্যবহারের আওতায় আনা যায়, তাহলে অনেক রোগীর উপকার হবে বলে মনে করা হচ্ছে।

মেরিন একাডেমির প্রধান কমান্ড্যান্ট নৌ প্রকৌশলী সাজিদ হোসেন ও গবেষণা কর্মকর্তা মুহাম্মদ খালেদ সালাউদ্দিন একাডেমির প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে এই ভেন্টিলেটর তৈরি করেন। প্রচলিত ভেন্টিলেটরের শতভাগ সুযোগ-সুবিধা এতে নেই। তবে শ্বাসকষ্টে ভোগা রোগীদের সারিয়ে তুলতে এটি অনেকটা কাজ করবে বলে তাঁদের বিশ্বাস।

খালেদ সালাউদ্দিন বলেন, নিউমেটিক কন্ট্রোল টেকনোলজি হচ্ছে বায়ুচালিত একটা পদ্ধতি। জাহাজের ইঞ্জিন রুমে এই পদ্ধতি ব্যবহার করা হয়। ওই পদ্ধতি ব্যবহার করে বাংলাদেশে প্রথম এই ভেন্টিলেটর তৈরি করা হয়। এই প্রযুক্তির বড় সুবিধা হচ্ছে, একটি কন্ট্রোল ইউনিট দিয়ে প্রায় আটটি শয্যায় অক্সিজেন সরবরাহসহ রোগীকে শ্বাসপ্রশ্বাস সেবা দেয়া যাবে।

জানা গেছে, পুরো যন্ত্রটির কন্ট্রোল অংশে সলেনয়েড কন্ট্রোল ভাল্‌ভ, ম্যাগনেটিক সেন্সর ও টাইম-রিলে এবং প্রেশার অংশে নিউমেটিক পিস্টন-সিলিন্ডার, অক্সিজেন সিলিন্ডার ও একটি ব্যাগ-ভাল্‌ভ-মাস্ক ব্যবহার করা হয়েছে। ব্যবহারের সময় যন্ত্রটিতে অক্সিজেনের চাপ, পরিমাণ ও রোগীর শ্বাসপ্রশ্বাস পড়ার হার নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৩৫ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৩৫ ১০৪ প্রতিষ্ঠানে ৮০৯ পরীক্ষার্থী, তবু শূন্যপাস : স্থগিত হতে পারে এমপিও - dainik shiksha ১০৪ প্রতিষ্ঠানে ৮০৯ পরীক্ষার্থী, তবু শূন্যপাস : স্থগিত হতে পারে এমপিও ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী - dainik shiksha ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী শিক্ষা কর্মকর্তা পদেও পদোন্নতি পাবেন প্রাথমিকের শিক্ষকরা - dainik shiksha শিক্ষা কর্মকর্তা পদেও পদোন্নতি পাবেন প্রাথমিকের শিক্ষকরা ৭ জুন থেকে ফের অনলাইনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য দেয়া যাবে - dainik shiksha ৭ জুন থেকে ফের অনলাইনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য দেয়া যাবে উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা - dainik shiksha উপবৃত্তির টাকা মেরে দেয়ার অভিযোগে মাদরাসার অফিস সহকারীর গলায় জুতার মালা কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website