সব শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগের নির্দেশ - বিবিধ - Dainikshiksha


সব শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যুৎ নেই সেসব প্রতিষ্ঠানে দ্রুত বিদ্যুৎ সংযোগ গ্রহণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করতে বলা হয়েছে। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। 

উপ-সচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, শিক্ষার মাধ্যমিক স্তর থেকে আইসিটি শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে। তাই পাঠদান কার্যক্রম ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষের গুরুত্ব রয়েছে। বিদ্যুৎ সংযোগের অভাবে অনেক প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব নেই। থাকলেও তা ব্যবহার করা যাচ্ছে না। তাই যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও বিদ্যুৎ সংযোগ নেই সেখানে দ্রুত বিদ্যুৎ সংযোগের প্রয়োজনীয়তা রয়েছে।

এ কারণে বিদ্যুৎ সংযোগবিহীন প্রতিষ্ঠানগুলোতে দ্রুত বিদ্যুৎ দিতে শিক্ষা অধিদপ্তরকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

অধিদপ্তর সূত্র জানায়, দেশের সরকারি মাধ্যমিক পর্যায়ের সাড়ে ৬০০টি ও বেসরকারি পর্যায়ে ২০ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়নি। এ কারণে সেসব প্রতিষ্ঠানে এখনো ডিজিটালাইজকরণ করা সম্ভব হয়নি। পাশাপাশি এসব প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহার, মাল্টিমিডিয়া ক্লাস রুম স্থাপন, ডিজিটাল ল্যাব তৈরিসহ বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ - dainik shiksha নতুন স্কেলে কল্যাণের টাকা পেতে আবার আবেদন, শিক্ষকদের ক্ষোভ তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন - dainik shiksha তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - dainik shiksha ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে - dainik shiksha দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পেতে পারে সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য - dainik shiksha সাড়ে তিন লাখ সরকারি পদ শূন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website