সব শিক্ষা প্রতিষ্ঠান ৯ এপ্রিল পর্যন্ত বন্ধের আদেশ জারি - কলেজ - দৈনিকশিক্ষা


সব শিক্ষা প্রতিষ্ঠান ৯ এপ্রিল পর্যন্ত বন্ধের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত সব স্কুল-কলেজ, মাদরাসা, প্রাইমারি স্কুল, কিন্ডারগার্টেন, কোচিং সেন্টারসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আগের ঘোষণায় শিক্ষা প্রতিষ্ঠানে এ ছুটি ৩১ মার্চ পর্যন্ত ছিল। আর ১ এপ্রিল থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষা স্থগিত রয়েছে।  দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির সময়সীমা বৃদ্ধি করে পৃথক আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার (২৪ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষা দিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময়সীমা ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হল। আদেশে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে এবং অভিভাবকদের তা নিশ্চিত করতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার (২৪ মার্চ) করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব কিন্ডারগার্টেন ও সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণার আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে ৩১ মার্চ পর্যন্ত দেয়া ছুটির অনুবৃত্তি ক্রমে ৯ এপ্রিল পর্যন্ত সব ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। একই সাথে শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থান নিশ্চিত করতে অভিভাবকদের বলা হয়েছে। স্থানীয় প্রশাসনকে শিক্ষার্থীদের নিজ নিজ বাসায় অবস্থানের বিষয়টি নিবিড়ভাবে পরিবীক্ষণ করতে বলা হয়েছে।

বন্ধের সময়টুকুতে শিক্ষার্থীদের একাডেমিক টাচে রাখতে এটুআইয়ের প্রযুক্তিগত সহায়তা এবং সংসদ টেলিভিশনের মাধ্যমে বাছাই করা শিক্ষকদের রেকর্ডিং করা ক্লাস প্রচার করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এছাড়াও করোনা নিয়ে সর্তকতামূলক বার্তা শিক্ষার্থীদের মায়েদের কাছে এসএমএসের মাধ্যমে পৌঁছানো হবে।

এর আগে দুপুরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়সীমা ৯ এপ্রিল পর্যন্ত বৃদ্ধির তথ্য দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। 

গত ১৬ মার্চ প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ, মাদরাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ - dainik shiksha করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী - dainik shiksha এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? - dainik shiksha করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী - dainik shiksha করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে - dainik shiksha ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website