সরকারিকরণ : সেই চার কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন মন্ত্রণালয়ে - মাদরাসা - দৈনিকশিক্ষা


সরকারিকরণ : সেই চার কারিগরি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক |

৪টি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারিকরণের অনুমোদন পাওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামের ২৮ প্রতিষ্ঠানের মধ্যে এ ৪টি কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। কলেজগুলো সরকারিকরণে লক্ষে নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপের করার পর প্রতিষ্টানগুলোর পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠানগুলো হল,  কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেকনিক্যান অ্যান্ড কমার্স কলেজ, নাটোরের সিংড়া উপজেলার বঙ্গবন্ধু কমার্স অ্যান্ড টেকনিক্যাল কলেজ, গুরুদাসপুর উপজেলার বঙ্গবন্ধু টেকনিক্যাল বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনিস্টিউট এবং ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বঙ্গবন্ধু বিজ্ঞান ও ব্যবসায় ব্যবস্থাপনা কলেজ। জানা গেছে, প্রতিষ্ঠানগুলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ট্রাস্ট  অনুমোদিত। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ১৪ জানুয়ারি এ ৪টি কারিগরি প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষা অধিদপ্তরের কাছে প্রতিষ্ঠানগুলোর পরিদর্শন প্রতিবেদন চেয়েছিল কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। একইসাথে প্রতিষ্ঠানগুলোর নিয়োগ-পদোন্নতিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছিল। 

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রতিষ্ঠানগুলোর নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন তৈরি করেছেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের চার কর্মকর্তা। তারা চারটি প্রতিষ্ঠানই সরকারি করার সুপারিশ করেছেন। সরকারিকরণের সুপারিশসহ ৪টি প্রতিষ্ঠানের পরিদর্শন প্রতিবেদন রোববার (২২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

গত ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৪টি কারিগরি প্রতিষ্ঠানসহ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল বলে দৈনিক শিক্ষাডটকমকে জানায় সূত্র। এর আগে ২০১৮ খ্রিষ্টাব্দে দৈনিক শিক্ষাডটকমের একাধিক প্রতিবেদনে বলা হয়েছিল সুখবর আসছে বঙ্গবন্ধু ও তারঁ পরিবারের সদস্যদের নামে প্রতিষ্ঠিত স্কুল-কলেজ ও মাদরাসার জন্য।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ - dainik shiksha করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত - dainik shiksha প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু - dainik shiksha করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website