সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষকদের দুই মাসের বেতন দেয়ার আদেশ - এমপিও - দৈনিকশিক্ষা


সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষকদের দুই মাসের বেতন দেয়ার আদেশ

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকৃত কলেজগুলোর পদসৃজন ও এডহক নিয়োগে সীমাহীন দেরি করছে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। আর এ কারণে নিদারুণ অর্থকষ্টে রয়েছেন সরকারিকৃত কলেজ শিক্ষকদের অধিকাংশ শিক্ষক। এছাড়া কতিপয় অধ্যক্ষের কলোনীযুগের মানসিকতা ও অত্যাচারী মনোভাবও এ অর্থকষ্টের জন্য দায়ী। সরকারি কলেজের ননএমপিও শিক্ষক-কর্মচারীরা রয়েছেন সবচাইতে কষ্টে। গত মাসে তাদের নিয়ে দৈনিক শিক্ষায় একাধিক প্রতিবেদন ও মতামত প্রকাশিত হয়। প্রতিবেদনগুলো আমলে নিয়ে সরকারিকৃত কলেজের নন এমপিও শিক্ষকদের ২ মাসের বেতন কলেজের ফান্ড থেকে দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। 

জানা গেছে, কলেজের সাধারণ তহবিল থেকে ননএমপিও শিক্ষকদের এপ্রিল ও মাসের বেতন দিতে বলা হয়েছে। তবে  সাধারণ তহবিলে টাকা না থাকলে এফডিআর ভাঙানো যাবে। কলেজের নিয়োগে নিষেধাজ্ঞা জারির সময় নন-এমপিও শিক্ষকরা যে বেতন পেয়ে হারেই দুই মাসের বেতন দিতে হবে। এই দুই মাসের টাকা যখন পুরোপুরি সরকারি হবে তখন বেতন থেকে সমন্বয় করা হবে। একজন উপসচিবের স্বাক্ষরে আদেশটি জারি হয়েছে। 

জানা গেছে, প্রায় তিন বছর আগে তিনশতাধিক কলেজ সরকারি করা হয়। এসব কলেজের এমপিওভুক্ত শিক্ষকরা বেসরকারি আমলের মতোই এমপিও সুবিধা পাচ্ছেন। কিন্তু কিছু কিছু কলেজর ননএমপিও শিক্ষকদের বেতন ভাতা বন্ধ করে দিয়েছে। আবার অনেক কলেজে এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন অর্থনৈতিক সুবিধা দেয়া হতো। সেসব অর্থনৈতিক সুবিধাও বন্ধ করে দেয়া হয়েছে।

সংগঠনের কেন্দ্রীয় নেতা মো: ফারুক হোসেন ও শাহাবুদ্দিন বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান পরিস্থিতিতে বিপাকে পড়েছেন সদ্য সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষকরা। তারা পাচ্ছে না কলেজ থেকে কোন বেতন-ভাতা। লোক লজ্জার ভয়ে যেতে পারছে না লাইনে দাঁড়িয়ে ত্রাণ গ্রহণ করতে। সরকারিকরণের প্রজ্ঞাপন জারির তারিখ থেকে সরকারিকৃত কলেজের এমপিওভুক্ত শিক্ষকরা এমপিও পাচ্ছেন। কিন্তু সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষকদের বেলায় রয়েছে ভীষণ অব্যবস্থাপনা। 




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website