সরকারিকৃত ৩০২ কলেজে অ্যাডহক নিয়োগের দাবিতে শিক্ষক সম্মেলন - কলেজ - দৈনিকশিক্ষা


সরকারিকৃত ৩০২ কলেজে অ্যাডহক নিয়োগের দাবিতে শিক্ষক সম্মেলন

শরীয়তপুর প্রতিনিধি |

সরকারিকৃত কলেজ শিক্ষকদের  দ্রুত পদসৃজন ও শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগের দাবিতে  শিক্ষক সম্মেলন করেছে বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ (বাসকশিপ/জাকশিপ)। শুক্রবার (২০ সেপ্টেম্বর) শরীয়তপুরের সরকারি শামসুর রহমান কলেজের অডিটোরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন সরকারি শামসুর রহমান কলেজের সহকারী অধ্যাপক ও সংগঠনের সিনিয়র সহ-সভাপতি টি আই এম কামরুল আলম মিঞাঁ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  সরকারি শামসুর রহসান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাবু বিশ্বনাথ দাস ও  সাংগঠনিক সম্পাদক জনাব ইসমাইল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এইচ এম হামিম।

সভায় বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ-বাসকশিপ ও জাকশিপ এর সভাপতি কে এম দেলোয়ার হোসেন তাঁর বক্তব্যে প্রতিষ্ঠানের শিক্ষকদের পদসৃজনের কাগজপত্র যাচাই-বাছাই প্রক্রিয়া যতটা সম্ভব সহজীকরণ করার দাবি জানান।

অনুষ্ঠানের প্রধান আলোচক সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জনাব ফারুক হোসেন মৃধা বলেন, প্রধানমন্ত্রী জাতিকে ৩০২টি সরকারি কলেজ উপহার দিয়েছেন। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে আজ শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ আটকে গেছে। বিভিন্নভাবে প্রতিষ্ঠান, শিক্ষক ও কর্মচারীদের কাগজপত্র বার বার যাচাইয়ের নামে কাজের গতি কমিয়ে দিচ্ছে। সরকারিকরণের ১ বছর অতিবাহিত হলেও এখনও সদ্য সরকারিকৃত কলেজগুলোর শিক্ষক-কর্মচারীদের পদসৃজন করে অ্যাডহক নিয়োগের  কাজ সম্পন্ন হয়নি। এসময় তিনি পদসৃজনের কাজে গতি এনে এ সকল কলেজের শিক্ষক-কর্মচারীদের দ্রুত পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবি জানান।

সভায় বক্তারা বলেন, অতি সম্প্রতি প্রধানমন্ত্রীর ভিশন-২১ কে সামনে রেখে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কম খরচে পড়াশোনা নিশ্চিতকরণ ও বাংলাদেশকে শীঘ্রই মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে সরকারি কলেজবিহীন উপজেলাভিত্তিক একটি করে স্কুল ও কলেজ সরকারিকরণের এক সিদ্বান্ত গ্রহণ করা হয়। ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ আগস্ট কলেজগুলোর জিওজারি করা হয়। প্রধানমন্ত্রীর সে ইচ্ছাকে বাস্তবায়নের জন্য সরকারিকরণের গেজেট হওয়া কলেজগুলোর দ্রুত একসাথে পদসৃজনের কাজ সম্পন্ন করা জরুরি। প্রতিষ্ঠানগুলো সরকারিকরণের লক্ষ্যে জিওজারি হয় প্রায় দেড় বছর আগে। ইতোমধ্যে এ সমস্ত প্রতিষ্ঠানের শত শত শিক্ষক সরকারিকরণের সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হয়ে শূন্য হাতে অবসরে চলে যাচ্ছেন। এ অবস্থা থেকে উত্তরণের জন্য বক্তারা এসকল কলেজের শিক্ষকদের দ্রুত পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের  সিনিয়র সহ সভাপতি শামছুল আলম, সিনিয়র সহ সভাপতি আনিছুর রহমান অরিচ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মাদ শাহাব উদ্দিন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খন্দকার আব্দুল আলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মানিক মিয়া, রোকনুজ্জামান গোকুল শিকদার, অরবিন্দ হালদার, জসিমউদদীন, সোহেল খান, সায়েদুর রহমান, খোরশেদ উল আলম, হাবিবুর রহমান, প্রশান্ত হালদার, মাহমুদুল হাসান, প্রবীণ শিক্ষক নেতা শফিউল বাসার স্বপন, মোশাররফ হোসেন, হামিম খান, অজিত কুমার দাসসহ অন্যান্য শিক্ষক নেতারা।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website