সরকারি কলেজে ভর্তিতে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ - কলেজ - দৈনিকশিক্ষা


সরকারি কলেজে ভর্তিতে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

আমতলী (বরগুনা) প্রতিনিধি |

করোনার ভাইরাস মহামারিতে শিক্ষার্থীদের অর্থনৈতিক অসচ্ছলতা উপেক্ষা করে বরগুনার আমতলী সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তিতে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ উঠেছে। অনলাইনে আবেদনকারী শিক্ষার্থীদের সেশন ফিসহ বিভিন্ন ফির নামে ২ হাজার ৭৫০ টাকা আদায় করছে বলে অভিযোগ শিক্ষার্থী ও অভিভাবকদের। কলেজে ভর্তির আসন সংখ্যা পূরণ হলেও ভর্তি ফির চারগুণ ৪ হাজার ২৫০ টাকা নিয়ে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি করেছেন তারা। এতে বিপাকে পরেছে শিক্ষার্থী ও অভিভাবকরা। তবে, সঠিক নিয়ম ও বোর্ডের নির্ধারিত ফি নিয়েই ভর্তি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে অধ্যক্ষ মো. মজিবুর রহমান।

 জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম গত ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়। ওই কার্যক্রম এখনও চলমান রয়েছে। ভর্তি কার্যক্রম শুরু থেকেই আমতলী সরকারি কলেজে অতিরিক্ত টাকা নিয়ে ভর্তি করছেন। বরিশাল শিক্ষা বোর্ডের জারি করা এক নোটিশে বলা হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক অসচ্ছলতায় উপজেলা পর্যায়ে সর্বসাকুল্যে ১ হাজার টাকা শিক্ষার্থীদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ আদায় করতে পারবেন। 

কিন্তু আমতলী সরকারি কলেজ কর্তৃপক্ষ বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি ১ হাজার টাকাসহ বিভিন্ন ফির নামে ২ হাজার ৭৫০ টাকা আদায় করছে। অনলাইনে আবেদনকারী শিক্ষার্থীদের ভর্তি বাবদ বোর্ডে টাকা জমা দেয়ার নির্দেশনা নেই। 

আমতলী সরকারি কলেজে আসন সংখ্যা ৪২০ টি। অনলাইনে ভর্তি পদ্ধতিতে ওই আসন সংখ্যা পুরণ হলেও আর্থিক লাভবানের জন্য কলেজ কর্তৃপক্ষ ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ম্যানুয়াল পদ্ধতিতে বোর্ডের নির্ধারিত ফি ১ হাজার টাকা আদায়ের নির্দেশনা রয়েছে। ওই টাকা বোর্ডের ব্যাংক ড্রাফটের মাধ্যমে জমা দিতে হবে। করোনার সময়ে আমতলী সরকারি কলেজ বোর্ডের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ম্যানুয়াল পদ্ধতির ভর্তিতে ৪ হাজার ২৫০ টাকা আদায় করছে। যা বোর্ড নির্ধারিত ফির চেয়ে চারগুণ। ইতিমধ্যে ম্যানুয়াল পদ্ধতিতে আমতলী সরকারী কলেজ ৩ শতাধিক শিক্ষার্থী ভর্তি করেছেন বলে কলেজ সুত্রে জানা গেছে। বোর্ডের নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা আদায় করায় শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। শিক্ষার্থী ও অভিভাবকের অভিযোগ করোনাকালীন সময়ে সরকার টাকা কম নেয়ার নির্দেশ দিলেও কলেজ কর্তৃপক্ষ উল্টো অতিরিক্ত টাকা আদায় করেছে। অতিরিক্ত টাকা আদায়ের ঘটনা তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন ভুক্তভোগীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, কলেজ কর্তৃপক্ষ সেশন ফি বাবদ ১ হাজার, ভর্তি ফরম বাবদ ৫০০ টাকা ও বোর্ডের ফির নামে অনলাইনে আবেদন প্রার্থীদের কাছ থেকে ২ হাজার ৭৫০ টাকা আদায় করেছে। ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়া শিক্ষার্থী মো. মেহেদী, সুজন, নাজমুল ও স্বপন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ৪ হাজার ২৫০ টাকা দিয়ে ভর্তি হয়েছি। কিছু টাকা কম দিতে চেয়েছিলাম কিন্তু কলেজ কর্তৃপক্ষ তা নেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, করোনারসময়ে অর্থনৈতিক অসচ্ছলতা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তিতে কম টাকা আদায়ের নির্দেশ দিলেও কলেজ কর্তৃপক্ষ তা না মেনে অতিরিক্ত টাকা আদায় করছে। তদন্ত সাপেক্ষে এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী জানাই।

আমতলী সরকারি কলেজর অধ্যক্ষ মো. মজিবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সেশন ফি ১ হাজার টাকা ও বেতনসহ ৩২ টি আইটেমে অনলাইনে আবেদনকারী ভর্তিকৃত শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার ৭৫০টাকা  এবং ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কাছ থেকে ৪ হাজার ২৫০ টাকা আদায় করা হচ্ছে। 
 
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা নেই। অভিযোগটি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।




পাঠকের মন্তব্য দেখুন
২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পুনঃনিয়োগ বিজ্ঞপ্তি দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! - dainik shiksha দশ স্কুল স্থাপন প্রকল্পের পরিচালক হওয়ার তদবিরে শিক্ষা ভবনের বিতর্কিতরাই! দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা - dainik shiksha দশ দাবিতে আন্দোলনে যাচ্ছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ - dainik shiksha উচ্চ আদালতের রায় উপেক্ষা করে শিক্ষকদের হয়রানির অভিযোগ please click here to view dainikshiksha website