এশাকে হেনস্তায় সুফিয়া কামাল হলের ২৫ ছাত্রীকে শোকজ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha


এশাকে হেনস্তায় সুফিয়া কামাল হলের ২৫ ছাত্রীকে শোকজ

ঢাবি প্রতিনিধি |

কোটা সংস্কার আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগ নেত্রী ইফফাত জাহান এশাকে হেনস্তার ঘটনায় ২৫ ছাত্রীকে কারণ দর্শানোর (শো’কজ) নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে হল প্রশাসন কর্তৃপক্ষও একই ধরনের নোটিশ দিয়েছিল ছাত্রীদের।  গত ১০ এপ্রিল রাতে এশাকে হেনস্তার ঘটনা ঘটে।  

মঙ্গলবার (১৫ মে) থেকে ছাত্রীদের হল অফিসে ডেকে এসব নোটিশ দেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের স্বাক্ষর করা এই শো’কজ নোটিশের উত্তর দুই সপ্তাহের মধ্যে দিতে বলা হয়েছে।

নোটিশটিতে পরিকল্পিতভাবে ‘মিথ্যা, অসত্য ও গুজব ছড়ানোর অভিযোগ’ এনে ব্যাখ্যা চাওয়া হয়েছে ছাত্রীদের কাছে। ‘বিভ্রান্তিকর তথ্য পরিবেশন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার, পরিকল্পিতভাবে হল শাখা ছাত্রলীগের সভাপতি ইফফাত জাহান এশাকে মারধর ও জুতোর মালা পরিধান করানোর অভিযোগের’ ব্যাখ্যাও চাওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, হল প্রশাসন কর্তৃক গঠিত তদন্ত কমিটি ওই রাতের ঘটনায় ছাত্রীদের সম্পৃক্ততা পাওয়ায় বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ ও সিন্ডিকেট শাস্তির সুপারিশ করেছে। নোটিশ প্রাপ্তির দুই সপ্তাহের মধ্যে উত্তর না দিলে একতরফাভাবে কর্তৃপক্ষ শাস্তির ব্যবস্থা নেবে।

এদিকে এই নোটিশ দেওয়ার পর কোটা আন্দোলনে জড়িত সুফিয়া কামাল হলের ছাত্রীরা হয়রানির আশঙ্কা করছেন। এক ছাত্রী বলেন, ‘আমি এশা আপুকে লাঞ্ছনার সঙ্গে জড়িত ছিলাম না। তারপরও তালিকার শেষ দিকে আমার নাম দেওয়া হয়েছে। হল থেকেও নোটিশ দেওয়া হয়েছিল। সেটার উত্তর দিয়েছি। এখন আবার বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া হয়েছে। আমার পরীক্ষা চলছে। আমরা নতুন করে হয়রানির আশঙ্কা করছি।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, ‘এ রকম নোটিশ দেওয়া হয়েছে। এটি একটি বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়া। তাদের বক্তব্য জানার জন্য দেওয়া হয়েছে। হয়রানি করা হবে না।’

গত ১০ এপ্রিল রাতে সুফিয়া কামাল হলে ছাত্রলীগের শাখা সভাপতি ইফফাত জাহান এশার হাতে কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্রীদের নির্যাতনের অভিযোগ ওঠে। এরমধ্যে মোর্শেদা খানম নামে এক ছাত্রীর রগ কেটে দেওয়ার অভিযোগও ছড়িয়ে পড়ে। মোর্শেদা আবার শাখা ছাত্রলীগের সহ-সভাপতি।

অভিযোগ ওঠার পর উত্তেজিত ছাত্রীরা ইফফাত জাহান এশাকে লাঞ্ছিত করে। অভিযোগের ‘প্রাথমিক সত্যতা’ পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী হল ও বিশ্ববিদ্যালয় থেকে এশাকে বহিষ্কার করার কথা জানান। একই সময়ে ছাত্রলীগ থেকেও এশাকে বহিষ্কার করা হয়। কিন্তু পরে রগ কাটার অভিযোগ ভুল প্রমাণ হলে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে।




পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের ১০০ প্রধান শিক্ষককে শোকজ - dainik shiksha প্রাথমিকের ১০০ প্রধান শিক্ষককে শোকজ ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের নিয়ে পুনরায় বাছাই পরীক্ষা - dainik shiksha ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের নিয়ে পুনরায় বাছাই পরীক্ষা বিপিএড পরীক্ষার সূচি - dainik shiksha বিপিএড পরীক্ষার সূচি মাস্টার্স পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ - dainik shiksha মাস্টার্স পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ আরও ১৯ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ১৯ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সূচি - dainik shiksha অনার্স ৩য় বর্ষ পরীক্ষার সূচি ৫৫ প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha ৫৫ প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website