স্কুল-কলেজ বন্ধের দাবি প্রসঙ্গে তিন মন্ত্রীর বক্তব্য - কলেজ - দৈনিকশিক্ষা


স্কুল-কলেজ বন্ধের দাবি প্রসঙ্গে তিন মন্ত্রীর বক্তব্য

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনার রোগী শনাক্তের পর বিভিন্ন মহল থেকে দাবি উঠেছে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের। আজ রোববার (১৫ মার্চ) এ পরিস্থিতিতে গণমধ্যমের সাথে কথা বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তাদের বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এর। বিকেলে তিনি টেলিফোনে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘করোনা ভাইরাস আক্রান্তের শঙ্কায় এখনও স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়নি। বিশেষজ্ঞদের মতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’ 

এদিকে, ‘শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা সেই সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের, স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে শুধু পরামর্শ দিয়েছে’ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের পরপরই সাংবাদিকরা কথা বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে। তিনি বলেছেন, করোনা ভাইরাসের প্রভাবে স্কুল, কলেজ বন্ধের যে দাবি উঠেছে তা সরকারের উচ্চ পর্যায়ে আলোচনায় আছে। আমাদের ভাবনায়ও আছে। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সময় মতো প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

এর আগে রোববার সকালে দেশে করোনা ভাইরাস আক্রান্তের প্রেক্ষাপটে সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় বন্ধ চেয়ে হাইকোর্ট রিট করা হয়েছে। এ রিটে দেশের স্থল-নৌ এবং বিমানবন্দরও বন্ধ করে দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। 

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দাবি উঠেছিল। ৮ মার্চ ৩ জন করোনা আক্রান্ত রোগীর কথা জানালেও গতকাল শনিবার দুপুরে আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে এখন করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী নেই। যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের সবাই এখন করোনামুক্ত। পরে রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক জানান, দেশে আরও দুজন আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্ত দুজনের একজন ইতালি থেকে এবং অন্যজন জার্মানি থেকে সম্প্রতি দেশে এসেছেন।

রোববার সকালে ইটালি থেকে আরও ১৫২ জন দেশে এসেছেন। তাদের এখনও স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। তারা হজক্যাম্পে আছেন। তাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

দেশে করোনার রোগী শনাক্তের পর বিভিন্ন মহল থেকে দাবি উঠে স্কুল-কলেজ বন্ধের। এ পরিস্থিতিতে বিশেষজ্ঞদের মতের ভিত্তিতে স্কুল কলেজ বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল গত সোমবার (৯ মার্চ) বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেন। এর আগে সোমবার সকালে উপমন্ত্রী দৈনিক শিক্ষাকে বলেছিলেন স্কুল-কলেজ বন্ধ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ লাগবে। এ খবর দৈনিক শিক্ষায় প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়। এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বরাত দিয়ে বলা হয়, ‘করোনা মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।  বিষেশজ্ঞদের মতামতের ভিত্তিতে স্কুল কলেজ বন্ধের সিদ্ধান্ত নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক নির্দেশনা পাঠানো হচ্ছে।’

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। পরে ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৫০টি দেশের জনগণ। ইটালিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৭৫ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৮১৪ জনে দাঁড়িয়েছে।

তবে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে ৭৪ হাজার ২৭৬ জন সুস্থ হয়েছেন। আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন আছে প্রায় অর্ধেক পৃথিবী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসের এখন কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে ইউরোপ।




পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website