স্বাস্থ্য অধিদপ্তরের হরিলুট : সাড়ে ৫ হাজার টাকার বই সাড়ে ৮৫ হাজার টাকা! - মেডিকেল ও কারিগরি - দৈনিকশিক্ষা


স্বাস্থ্য অধিদপ্তরের হরিলুট : সাড়ে ৫ হাজার টাকার বই সাড়ে ৮৫ হাজার টাকা!

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন মেডিকেল কলেজ শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রায় ৭ কোটি টাকার বই কেনা নিয়ে হরিলুটের অভিযোগ উঠেছে। বাজার মূল্যে সাড়ে পাঁচ হাজার টাকা দামের একটি বই স্বাস্থ্য অধিদপ্তর কিনেছে ৮৫ হাজার ৫শ’ টাকায়।

জানা গেছে, সার্জারির শিক্ষার্থীদের ‘প্রিন্সিপাল অ্যান্ড প্র্যাকটিস অব সার্জারি’ বইটি গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের জন্য ১০টি কপি কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর। বইটির বাজারমূল্য সাড়ে পাঁচ হাজার টাকা হলেও স্বাস্থ্য অধিদপ্তর প্রতিটি বই কিনেছে ৮৫ হাজার ৫০০ টাকায়। ১০ কপি বইয়ের দাম পরিশোধ করা হয়েছে ৮ লাখ ৫৫ হাজার টাকা।

শুধু এই একটি আইটেমের বই-ই নয়, দুটি টেন্ডারে ৪৭৯টি আইটেমের ৭ হাজার ৯৫০টি বই কিনেছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব বইয়ের মূল্য পরিশোধ করা হয়েছে ৬ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার টাকা।

গত ১৯ জুন টেন্ডার দুটির কার্যাদেশ পেয়েছে হাক্কানী পাবলিশার্স। তারাই বাজার থেকে বইগুলো কিনে স্বাস্থ্য অধিদপ্তরকে সরবরাহ করেছে। রাজধানীর মুগদা মেডিকেল কলেজের জন্য ৩১৭টি আইটেমের ২৪৫৪টি বই ২  কোটি ৫০ লাখ ৯১ হাজার ২৮৫ টাকায়  কেনা হয়েছে।

এ ছাড়া সারাদেশের বিভিন্ন মেডিক্যাল কলেজের জন্য ১৬২টি আইটেমের ৫৪৯৬টি বই কেনা হয়েছে ৪ কোটি ৩৮ লাখ ৪২ হাজার ৯৫৮ টাকায়। বইগুলো দ্বিগুণ থেকে ১৫গুণ বেশি মূল্যে কেনা হয়েছে বলে অভিযোগ উঠেছে।




পাঠকের মন্তব্য দেখুন
নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড - dainik shiksha করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর - dainik shiksha করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ - dainik shiksha উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website