হাইস্কুলের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ - স্কুল - দৈনিকশিক্ষা


হাইস্কুলের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

হাইস্কুলের শিক্ষার্থীদের এক বছরের জন্য পড়ার সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র। নির্বাচিত কিছুসংখ্যক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের একটি হাইস্কুলে একটি শিক্ষাবর্ষ কাটানোর সুযোগ পাবে। ঢাকাস্থ মার্কিন দূতাবাস বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার আনন্দের সঙ্গে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (কে-এল ওয়াইইএস/ইয়েস) প্রোগ্রাম ঘোষণা করছে। কে-এল ওয়াইইএস/ইয়েস যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরোর পৃষ্ঠপোষকতায় আয়োজিত একটি হাইস্কুল পর্যায়ের এক্সচেঞ্জ প্রোগ্রাম।

যুক্তরাষ্ট্র দূতাবাসের সহায়তায় বাংলাদেশে এ প্রোগ্রামটি পরিচালনা করে অলাভজনক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এডুকেশন অ্যান্ড রিসোর্স নেটওয়ার্ক-বাংলাদেশ (iEARN-BD)। প্রোগ্রামটির আবেদন করতে হয় অনলাইনে। আগ্রহী শিক্ষার্থীরা iEARN-BD এর ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারে:  http://www.iearnbd.org/

ওয়েবসাইটে ফর্ম পূরণ করে আবেদন করার শেষ সময় রোববার, ২৩ নভেম্বর, ২০১৯।

কে-এল ওয়াইইএস/ইয়েস প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। দ্বৈত নাগরিক বা যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোনো দেশের স্থায়ী বাসিন্দা হলে চলবে না। বয়স ২০২০ সালের ১ আগস্ট ১৫ থেকে ১৭ এর মধ্যে হতে হবে। বর্তমানে বাংলাদেশের যে কোনো হাইস্কুল এবং/বা কলেজে অষ্টম থেকে একাদশ শ্রেণিতে ভর্তি থাকতে হবে।

কে-এল ওয়াইইএস/ইয়েস প্রোগ্রাম অষ্টম থেকে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত মেধাবি বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের একটি হাইস্কুলে এক শিক্ষাবর্ষ পড়ার সুযোগ করে দেয়। এর লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র সম্পর্কে হাইস্কুলের সম্ভাবনাময় শিক্ষার্থীদের ধারণা আরও বাড়ানো এবং একইসঙ্গে তাদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি করা।

বাংলাদেশে কে-এল ওয়াইইএস ইয়েস প্রোগ্রাম শুরু হয় ২০০৪ সালে। তখন থেকে এ পর্যন্ত ৪২০ জন বাংলাদেশি শিক্ষার্থী সফলভাবে এতে অংশ নিয়েছে। অনেক  অংশগ্রহণকারীকে যুক্তরাষ্ট্রে কমিউনিটি সার্ভিস কার্যক্রমের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে। বাংলাদেশের //ইয়েস// অ্যালামনাই অ্যাসোসিয়েশন বেশ কয়েকটি কমিউনিটি সংক্রান্ত কর্মসূচিতে সক্রিয়ভাবে যুক্ত।

বাংলাদেশের ইয়েস অ্যালামনাই অ্যাসোসিয়েশন বেশ কয়েকটি কমিউনিটি সংক্রান্ত কর্মসূচিতে সক্রিয়ভাবে যুক্ত। আবেদনপ্রক্রিয়া ও শর্তাবলীর বিষয়ে বিশদ তথ্যের জন্য ভিজিট করুন: https://bd.usembassy.gov/apply-for-the-kennedy-lugar-youth-exchange-and-study-k-l-yes-program-fy-2020-21/

প্রোগ্রাম সম্পর্কে সাধারণ তথ্যের জন্য আমেরিকান সেন্টারের তাহনিয়া শহীদের সঙ্গে যোগাযোগ করুন এই ই-মেইল ঠিকানায়: ShahidTX@state.gov. 




পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website