হাইস্কুল ও কলেজে সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি - স্কুল - দৈনিকশিক্ষা


হাইস্কুল ও কলেজে সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি, আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক |

 সারাদেশের সরকারি-বেসরকারি-ননএমপিও নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজের প্রধানদের উদ্বেগের মধ্যে রেখে অবশেষে সরস্বতী পূজার সংশোধিত ছুটির আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে গতমাসে প্রকাশিত ২০২০ খ্রিষ্টাব্দে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির  পৃথক তালিকায় পূজায় মাধ্যমিক স্কুল ও কলেজের ছুটির ২৯ জানুয়ারি ছুটি বলা ছিলো। পূজা ৩০ জানুয়ারি হওয়ায় পূর্ব নির্ধারিত ২৯ জানুয়ারির ছুটি বাতিল হয়ে ৩০ জানুয়ারি হবে।  স্কুল ও কলেজের জন্য আলাদা আদেশ জারি করেছে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটির আদেশ জারি করার দাবি তোলেন শিক্ষকরা।  ছুটির তালিকা পরিবর্তন করে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণার বিষয়ে নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন: ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা স্কুল ও কলেজের ছুটির তালিকায় আগামী ২৯ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণা করা হয়। সে হিসেবে ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেশি পালিত হয়। তাই, এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ বিভিন্ন মহল নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি তোলেন। সে প্রেক্ষিতে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়। ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।  তাই ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ পিছিয়ে ৩ ফেব্রুয়ারি করা হয়েছে। প্রকাশ করা হয় সংশোধিত রুটিনও।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি নির্ধারিত ছিলো। এ ছুটির তারিখও ৩০ জানুয়ারি পুনঃনির্ধারণ করে সোমবার ২৭ জানুয়ারি আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ২৯ জানুয়ারির (বুধবার) পরিবর্তে ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের জন্য অবকাশকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকায় আাগে থেকেই ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ছিলে। 




পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম - dainik shiksha ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) - dainik shiksha আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - dainik shiksha এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website