১০০৯ রানের রেকর্ড স্কুলছাত্রের!

নিজস্ব প্রতিবেদক |

school student crickterএক ইনিংসে অপরাজিত ১০০৯ রান করে মুম্বাইয়ের স্কুল ছাত্র প্রণব ধানাওয়াড়ে অনন্য এক রেকর্ড করেছেন। যেকোনো পর্যায়ের ক্রিকেটেই সবচেয়ে বড় ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটি এখন তার দখলে।

মুম্বাইয়ের ওই স্কুল ছাত্র সোমবার এক দিনেই অপরাজিত ৬৫২ রান করার পর মঙ্গলবার সর্বমোট ১০০৯ রান করে অপরাজিত থাকেন।

স্কুল ক্রিকেটে অবিশ্বাস্য সব স্কোর দেখা যায় প্রায়ই। তবে ক্রিকেট ইতিহাসে সবাইকে ছাড়িয়ে গেছেন ধানাওয়াড়ে।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের আন্তঃস্কুল টুর্নামেন্ট এইচটি ভান্ডারি কাপে কেসি গান্ধী স্কুলের ওই ছাত্র ম্যাচের প্রথম দিনে সোমবার রেকর্ড ৬৫২ রান করতে খেলেছেন মাত্র ১৯৯ বল! মঙ্গলবার ৩২৩ বলে ১০০৯ রান করার পথে ৫৯টি ছয় ও ১২৭টি চার হাঁকিয়েছেন কিশোর এই ক্রিকেটার।

আরিয়া গুরুকুল স্কুলের বিপক্ষে কেসি গান্ধী স্কুলের প্রণব ওই রেকর্ড রান করেন। মুম্বাইয়ের স্কুল ছাত্র ভেঙেছেন ১১৬ বছরের পুরনো রেকর্ড। ১৮৯৯ সালে ইংল্যান্ডের ব্রিস্টলের ক্লিফটন কলেজ মাঠে নর্থ টাউনের বিপক্ষে ক্লার্কস হাউজের হয়ে ৬২৮ রান করেছিলেন ১৩ বছরের স্কুল ছাত্র আর্থার এডওয়ার্ড কলিন্স। যে কোনো পর্যায়ের ক্রিকেটে সেটাই এতদিন ছিল একমাত্র ছয়শ’ রানের ব্যক্তিগত ইনিংস।

ব্রিটিশ হলেও কলিন্সের জন্ম ছিল ভারতে। পরে আর ক্রিকেটে ক্যারিয়ার না গড়ে যোগ দিয়েছিলেন ব্রিটিশ সেনাবাহিনীতে। প্রথম বিশ্বযুদ্ধে ১৯১৪ সালে মাত্র ২৯ বছর বয়সে বেলজিয়ামে মারা যান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028860569000244