১৫তম শিক্ষক নিবন্ধনের আবেদন শুরু - চাকরির খবর - Dainikshiksha


১৫তম শিক্ষক নিবন্ধনের আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক |

আজ বুধবার (৫ ডিসেম্বর) বেলা ৩ টা থেকে শুরু হতে যাচ্ছে ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদন গ্রহণ । প্রিলিমিনারি পরীক্ষা অংশ নিতে আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি জমা দিতে পারবেন ২৬ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা। মঙ্গলবার (৪ ডিসেম্বর) এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য জানায়।  

এর আগে গত ২৯ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৮ এর বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই পরীক্ষায় প্রার্থীদেরকে প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট, প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শেষ ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২০১৯ খ্রিস্টাব্দের এপ্রিল মাসে  প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  প্রিলিমিনারি পরীক্ষার সঠিক তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএস করে জানিয়ে দেয়া হবে। প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। প্রিলিমিনারি পরীক্ষায় পাস নম্বর ৪০। পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.৫০ নম্বর কাটা যাবে।

পরীক্ষা ফি প্রদানের নিয়ম

অনলাইনে আবেদনপত্র পূরণ করে নির্দেশনা অনুসারে প্রার্থীর  ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ আবেদনপত্র প্রিভিউ দেখা যাবে। নির্ভুল আবেদনপত্র সাবমিট করা হলে সম্পন্ন হলে প্রার্থী একটি ইউজার আইডি,ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপলিকেন্স কপি পাবেন।অ্যাপলিকেন্স কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপলিকেন্স কপিতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে দুইটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা আবেদন সাবমিট করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। 

প্রথম SMS : NTRCAUser ID লিখে Send করতে হবে 16222 নম্বরে।
দ্বিতীয় SMS : NTRCAYes PIN লিখে Send করতে হবে 16222 নম্বরে।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন




পাঠকের মন্তব্য দেখুন
দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website