২৩ আগস্ট থেকে পুরোদমে শুরু হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


২৩ আগস্ট থেকে পুরোদমে শুরু হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস

নিজস্ব প্রতিবেদক |

চলতি মাসের ২৩ তারিখ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হবে। আর এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (১৪ আগস্ট) এ তথ্য জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে প্রায় ১৫শ থেকে ১৬শ শিক্ষক সংযুক্ত থাকবেন। এসব শিক্ষকরা সাড়ে ২৩ হাজার কোর্সের ওপর ক্লাস নেবেন।

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, এ অনলাইন ক্লাসে কি পাঠদান করা হবে এ বিষয়ে আমরা শিক্ষকদের একটি তালিকা করে দিয়েছি। তারা এখন প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া কোন কোন শিক্ষকরা এসব অনলাইন ক্লাস নেবেন সে সংক্রান্তও একটি তালিকা আমরা হাতে পেয়েছি।

উপাচার্য বলেন, আমরা অনলাইন ক্লসের জন্য যেসব শিক্ষক নির্বাচন করেছি তারা করোনাকালীন জুমের মাধ্যমে লেকচার দেবেন আর সেটা রেকর্ড হতে থাকবে। এছাড়া আমরা বেশ কতগুলো কলেজকে আধুনিক তথ্য-প্রযুক্তি দ্বারা সজ্জিত করে স্টুডিও প্রতিষ্ঠা করবো। কিছু কলেজে আমাদের স্টুডিও আছে। 

করোনা পরবর্তী সময়েও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস চলমান থাকবে জানিয়ে উপাচার্য বলেন, কারোনাকালীন পরিস্থিতির অবসান হলেও বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তথ্য-প্রযুক্তির মাধ্যমে পাঠদান অব্যাহত থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিচালন ব্যবস্থায় এটা হবে একটি অবিচ্ছেদ্য অংশ।

করোনা মহামারির মধ্যে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে গত ৩০ এপ্রিল এক অনলাইন বৈঠকে বেশকিছু সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে ক্লাস নিতে বলেছিল শিক্ষা মন্ত্রণালয়।

বৈঠকের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, আমাদের অনেক কলেজেই অনলাইনে ক্লাস নেয়া সম্ভব হবে। যেসব কলেজে এই সুযোগ-সুবিধা আছে, আমরা সেসব কলেজে অনলাইন ক্লাস চালু করব। আবার অনেক কলেজে সেটা সম্ভবও হবে না।




পাঠকের মন্তব্য দেখুন
রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website