৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ - বিসিএস - Dainikshiksha


৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।  এই বিসিএসের মাধ্যমে মোট এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দেয়া হবে। সর্বাধিক ৮৭০টি পদে নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে।  মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

পিএসসি সূত্রে জানা গেছে, কোটা বিষয়ে সরকারের সর্বশেষ  সিদ্ধান্ত অনুযায়ী এই বিসিএসের মাধ্যমে ক্যাডার নিয়োগ দেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সাদিক সাংবাদিকদের বলেন, ৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সরকারের সর্বশেষ গ্রহণ করা সিদ্ধান্ত গৃহীত হবে।

অনলাইনে বিসিএসে আবেদন শুরু হবে ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে। আবেদনের শেষ তারিখ ১৫ নভেম্বর সন্ধ্যা ৬টা। সাধারণ ক্যাডারে ৪৬৫টি পদের মধ্যে ২০০টি প্রশাসন ক্যাডার পদ রয়েছে। প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৫৬৮টি পদ এবং শিক্ষা ক্যাডারে ৮৭০টি পদে নিয়োগ দেয়া হবে।

এই বিসিএসে প্রার্থীদের ২০০ নম্বরের একটি লিখিত এমসিকিউ প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষার সময় থাকবে ২ ঘণ্টা। বাংলাভাষা ও সাহিত্যে ৩৫ নম্বর, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫ বাংলাদেশ বিষয়াবলিতে, আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল ( বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতায় ১৫, নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের  প্রশ্ন রাখা হবে।

এই বিসিএসে প্রার্থীদের ১১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। এর মধ্যে সাধারণ ক্যাডারদের জন্য বাংলায় ২০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলিতে ২০০, আর্ন্তজাতিক বিষয়াবলিতে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতায় ১০০, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০  নম্বর থাকবে। মৌখিক পরীক্ষায় ২০০ নম্বর থাকবে।

টেকনিক্যাল ক্যাডারদের জন্য বাংলায় ১০০, ইংরেজিতে ২০০, বাংলাদেশ বিষয়াবলিতে ২০০, আর্ন্তজাতিক বিষয়াবলিতে ১০০, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতায় ১০০, সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙ্গিক বিষয়ে ২০০ নম্বর থাকবে।  মৌখিক পরীক্ষায় ২০০ নম্বর থাকবে।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করু




পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ - dainik shiksha এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের - dainik shiksha ১ জুলাই থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরের আদেশ অর্থ মন্ত্রণালয়ের বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগিতার নির্দেশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি - dainik shiksha বদলে যাচ্ছে বাংলা বর্ষপঞ্জি ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা - dainik shiksha ২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন সনদ বিক্রি করতেন তারা অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ - dainik shiksha অকৃতকার্য ছাত্রীকে ফের পরীক্ষায় বসতে দেয়ার নির্দেশ আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু - dainik shiksha আইডিয়াল স্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি - dainik shiksha নির্বাচনের সঙ্গে পেছাল সরকারি স্কুলের ভর্তি শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! - dainik shiksha শিক্ষকদের অন্ধকারে রেখে দেড় লাখ কোটি টাকার প্রকল্প! দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website