৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha


৫ম প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

৫ম প্রাণিবিদ্যা অলিম্পিয়াড কেন্দ্রীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে এ প্রতিযোগিতার অয়োজন করা হয়। সকাল ১০টায় প্রাণিবিদ্যা বিভাগের সামনে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এরপর প্রাণিবিদ্যা অলিম্পিয়াড উপলক্ষে র‌্যালি ও মতবিনিময় সভার অযোজন করা হয়। প্রাণিবিজ্ঞানকে মানব কল্যাণে ব্যবহার ও বিশ্বের জীববৈচিত্র সংরক্ষণের আহ্বান জানিয়ে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে র‌্যালিতে সকল প্রতিযোগী ও অতিথিরা অংশগ্রহণ করেন। মতবিনিময় সভা শেষে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।    

বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড. গুলশান আরা লতিফার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডীন, অধ্যাপক ড. ইমদাদুল হক, প্রাণিবিদ্যা অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক খান হাবিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান এবং রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী। অনুষ্ঠানটি পরিচালনা করেন বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে।

অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, প্রাণিরা আমাদের মত না বুঝলেও জীবজগতের নিয়ম সুশৃঙ্খলভাবে মেনে চলে। আমরা নিজেদের শ্রেষ্ঠ জীব বলে দাবি করলেও নিজেদের স্বার্থ ছাড়া কিছুই বুঝিনা। প্রাণিদের থেকে আমাদের শেখার অনেক কিছু রয়েছে। তিনি বলেন, জৈবিক অস্তিত্বকে টিকিয়ে রাখতে প্রাণিবিদ্যার মৌলিক জ্ঞান থাকা প্রয়োজন। এ সময় প্রাণিবিদ্যা সম্পর্কে জেনে তাদের রক্ষায় সকলকে এক সাথে কাজ করার আহ্বান জানান তিনি।    

সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. গুলশান আরা লতিফা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। এসময় সফলভাবে প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রাণিবিদ্যা অলিম্পিয়াডের আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর খান হাবিবুর রহমান। অনুষ্ঠানশেষে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা শুরু হয়। সারাদেশের ১০টি অঞ্চল থেকে উচ্চ মাধ্যমিক এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের প্রায় তিন হাজার প্রতিযোগীর মধ্য থেকে উত্তীর্ণ ৪০জন প্রতিযোগী চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক পর্যায় চ্যম্পিয়ান হয় ঢাকা কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র কাজী মো. ইসহাক ও রানার আপ হন রাজশাহীর নিউ গভঃ ডিগ্রী কলেজ ছাত্র তনয় কুমার। এদিকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায় চ্যম্পিয়ান হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ৩য় বর্ষের ছাত্র মো. বাদশাহ আলম এবং রানার আপ হন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের এম এস শ্রেণির ছাত্র মো. নাজমুল হাসান নিলয়।

প্রতিযোগিতা চলাকালীন অতিথিদের প্রাণিবিদ্যা বিষয়ক প্রমাণ্যচিত্র দেখানো হয়। 




পাঠকের মন্তব্য দেখুন
প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website