৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - কলেজ - দৈনিকশিক্ষা


৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |
আগামী ৬ জুন থেকে অনলাইন ভর্তি কার্যক্রম শুরুর প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। এ স্তরে ক্লাস কবে শুরু হবে সেটি নির্ভর করছে পরিস্থিতির ওপর। তবে, পরিস্থিতি স্বাভাবিক হলে আগস্ট থেকে ক্লাস শুরু করার লক্ষ্যে কাজ শুরু হবে।
 
ঢাকা বোর্ডের কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম সংক্রান্ত প্রস্তাব আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। ৬ জুন থেকে অনলাইনে ভর্তি কার্যক্রম ৫০ দিনের মধ্যে শেষ করতে প্রস্তাব পাঠানো হয়েছে। তিনটি ধাপে আবেদন গ্রহণ ও ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি কার্যক্রম শেষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।
 
কবে থেকে ক্লাস শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ক্লাস শুরুর সময় উল্লেখ করা হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করে একাদশের ক্লাস শুরুর সময় নির্ধারণ করা হবে।
 
জানা গেছে, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল শেষে একাদশ শ্রেণির ভর্তি শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
 
বোর্ড সূত্রে জানা যায়, এ বছর সম্পূর্ণ অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। সম্ভাব্য সময় হিসেবে প্রথম ধাপের ভর্তি আবেদন গ্রহণ আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত। ২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই, আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম। আবেদন প্রক্রিয়া শেষে ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে।
 
দ্বিতীয় ধাপের আবেদন ১৪ জুলাই শুরু হয়ে চলতে পারে ১৭ জুলাই পর্যন্ত। তৃতীয় ধাপের আবেদন ২২ জুলাই শুরু হয়ে চলতে পারে ২৪ জুলাই পর্যন্ত এবং ওইদিনই রাতে ফল প্রকাশ করা হবে।



পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) - dainik shiksha আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - dainik shiksha এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর please click here to view dainikshiksha website