৮৯ বছর বয়সেও পরীক্ষার হলে - ভারতের শিক্ষা - Dainikshiksha


৮৯ বছর বয়সেও পরীক্ষার হলে

দৈনিকশিক্ষা ডেস্ক |

জীবন থেকে পার হয়ে গেছে ৮৮ বছর। এখন তার বয়স ৮৯ বছর। এ বয়সেও তিনি লক্ষ্যে অবিচল। যেভাবেই হোক, লেখাপড়া তাকে শেষ করতেই হবে। যাকে নিয়ে আলোচনা, তার নাম স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। অল্প বয়সে জড়িয়ে পড়েছিলেন স্বাধীনতা আন্দোলনে। কিশোর বয়সেই পেয়েছিলেন সেই লড়াইয়ে জয়ের স্বাদ।

ভারত থেকে বিদায় নিয়েছিল ব্রিটিশ। কিন্তু জীবনের প্রায় অন্তিমলগ্নে এসে থমকে যেতে হচ্ছে স্বাধীনতা সংগ্রামী স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লিকে। কিছুতেই শেষ হচ্ছে না তার পড়াশোনা। জ্ঞানের বহর অবশ্য তার কিছু কম নেই। আইন নিয়ে পড়েছেন। ডিগ্রি রয়েছে ধারওয়াদ বিশ্ববিদ্যালয়ের। একই সঙ্গে স্নাতকোত্তর স্তরের লেখাপড়া করেছেন হাম্পি কন্নড় বিশ্ববিদ্যালয় থেকে।

ভারতের কর্নাটকের কোপ্পাল এলাকার এই বাসিন্দা এই মুহূর্তে পিএইচডি করছেন। যদিও একাধিকবার চেষ্টা করেও আসছে না সফলতা। বয়স বাড়ছে, জীবনের এই ইচ্ছা পূরণ না হয়ে যে শান্তি মিলবে না পরলোকেও। সেই উদ্দেশ্যেই জোরকদম চলছে পড়াশোনা।

এই বছর শেষ করতেই হবে লেখাপড়ার পাট। স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি বলেছেন, গত বছরে পরীক্ষা দিয়েছিলাম; কিন্তু পাস করতে পারিনি। এই বছরেও পরীক্ষা দেব। এবার পরীক্ষা নিয়ে আমি আশাবাদী।

শুধু লেখাপড়া করেই ক্ষান্ত থাকতে নারাজ স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। সাহিত্যচর্চায় বিশেষ আগ্রহ রয়েছে তার। লেখালেখি করতে চান তিনি। একই সঙ্গে কন্নড় ভাষায় কবিতা লেখারও ইচ্ছা রয়েছে বলে জানিয়েছেন স্বাধীনতা সংগ্রামী স্বর্ণবাসবরাজ বিসারাহাল্লি। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।




পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি - dainik shiksha এমপিও কমিটির সভা ২০ জানুয়ারি ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website