‘ক্রিকেটের পরাশক্তি হওয়ার সবই আছে বাংলাদেশের’ - খেলাধুলা - Dainikshiksha


‘ক্রিকেটের পরাশক্তি হওয়ার সবই আছে বাংলাদেশের’

নিজস্ব প্রতিবেদক |

অ্যান্ডি ফ্লাওয়ার, মিকি আর্থার, মাইক হেসনরা বাংলাদেশ দলের কোচ হতে আগ্রহ প্রকাশ করেন। চন্দিকা হাথুরুসিংহেরও ফেরার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু রাসেল ডমিঙ্গো বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পেয়েছেন। অন্যদের থেকে বাংলাদেশ দলের সঙ্গে তার মন দিয়ে কাজ করার আগ্রহ এগিয়ে দিয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতিও তার কাজ করার আগ্রহ দেখে খুশি হয়েছেন। জানান, ডমিঙ্গো বাংলাদেশ দলের সঙ্গে আগামী দু'বছর বিশ্রাম না নিয়েই কাজ করতে চান। তিনি বাংলাদেশ দল নিয়ে বিসিবিকে পরিকল্পনা দিয়েছেন। বোর্ডের তা ভালো লেগেছে। ডমিঙ্গো জানিয়েছেন, তিনি শুধু জাতীয় দল নিয়ে নয়, জাতীয় দলের পাইপলাইন নিয়ে কাজ করতে চান। তার বিভিন্ন পর্যায়ের ক্রিকেটে কোচিং করানোর অভিজ্ঞতা আছে। সেটা এখানে প্রয়োগ করতে চান।

সাকিবদের নতুন কোচ ডমিঙ্গো বলেন, 'অবশ্যই আমার প্রথম কাজ জাতীয় দল নিয়ে। তবে আমি জাতীয় দলের আগের ধাপে যারা আছে তাদের নিয়েও কাজ করতে চাই। ওই পর্যায়ে যারা থাকে তারাই পরবর্তী সময়ে জাতীয় দলে আসে। সুতরাং তাদের প্রতি আগ্রহ না দেখিয়ে উপায় নেই। খেলোয়াড়রা যেখান থেকে উঠে আসছে সেখানে সামান্য অবদান রাখতে পারলে আশা করছি দল সামনে এগিয়ে নেয়া সম্ভব। আমার বিভিন্ন বয়স ভিত্তিক দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে। অনূর্ধ্ব-১৫ থেকে জাতীয় দল পর্যন্ত কোচিং করিয়েছি। আমার তাই পাইপলাইন সম্পর্কে ভালো ধারণা আছে।'

শ্রীলংকা সিরিজে দলের খারাপ করা নিয়ে ভাবছেন না নতুন কোচ। তিনি বরং বিশ্বকাপে বাংলাদেশের খেলা দেখে উচ্ছ্বসিত। কিছু ম্যাচ বাংলাদেশ খুব কাছে গিয়ে হেরেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে রান আউট মিসের কথাও বলেন ডমিঙ্গো। এখন ইংল্যান্ড বিশ্বকাপ ভুলে সামনে তাকানো উচিত বলে উল্লেখ করেন দক্ষিণ আফ্রিকান এই কোচ।

তিনি বলেন, 'শেষ পাঁচ-ছয় বছরে ক্রিকেটে সবচেয়ে উন্নতি করা দেশ বাংলাদেশ। দেশের ক্রিকেট ভক্তরা অসাধারণ। বোর্ডের সঙ্গে সাক্ষাতে নিশ্চয় কিছু পরিকল্পনা পাওয়া যাবে। বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত নিয়ে তারা খুবই আগ্রহর সঙ্গে কাজ করছেন। নতুন অনেক ক্রিকেটার উঠে আসছে। আমাকে যা সবচেয়ে উচ্ছ্বসিত করছে তা হলো, বিশ্ব ক্রিকেটের পরাশক্তি হতে যা দরকার সবই ঠিকঠাক আছে বাংলাদেশের।' দক্ষিণ আফ্রিকার নিল ম্যাকেঞ্জি, রায়ান কুক এবং চার্ল ল্যাঙ্গাভেল্টের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন বলে জানান তিনি।




পাঠকের মন্তব্য দেখুন
পর্যায়ক্রমে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha পর্যায়ক্রমে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হবে : শিক্ষা উপমন্ত্রী মাদরাসায় নবসৃষ্ট পদে নিয়োগে দ্রুত পদক্ষেপ নেয়া হবে : অর্থমন্ত্রী - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদে নিয়োগে দ্রুত পদক্ষেপ নেয়া হবে : অর্থমন্ত্রী প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ অতিরিক্ত সচিব মাহমুদুল হককে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি - dainik shiksha অতিরিক্ত সচিব মাহমুদুল হককে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website