স্কুলে স্কুলে চলছে ভর্তির আবেদন - ভর্তি - Dainikshiksha


স্কুলে স্কুলে চলছে ভর্তির আবেদন

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা মহানগররীর সরকারি বেসরকারি স্কুল গুলোতে আগামী বছরের জন্য ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছ। খ্যাতনামা স্কুলগুলোর বেশ কয়েকটি এরই মধ্যে ভর্তির প্রথম ধাপের কার্যক্রম শেষ হয়েছে। কিছু স্কুলে চলছে। সরকারি স্কুলগুলোতে ভর্তি ফরম পাওয়া যাবে অনলাইনে ১ ডিসেম্বর থেকে। সরকারি-বেসরকারি মিলিয়ে শতাধিক স্কুল রয়েছে ঢাকা শহরে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সূ্ত্রে জানা গেছে, গত অক্টোবরে মাউশি সিদ্ধান্ত নিয়েছিল, ঢাকার সরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণির ভর্তি ফরম ১ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে পাওয়া যাবে। দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা শুরু হবে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর। আর প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ২৩ ডিসেম্বর।তবে ৮ নভেম্বর নির্বাচন কমিশন আগামী ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচন তারিখ ঘোষণা করলে স্কুলগুলোতে ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়। তবে নির্বাচন সাত দিন পেছানোয় আগের নির্ধারিত তারিখেই ভর্তি কার্যক্রম শুরু করতে চায় মাউশি।

মাউশির মাধ্যমিক শাখার পরিচালক আব্দুল মান্নান জানান, সংসদ নির্বাচনের তারিখ পেছানোয় এখন আগের তারিখেই ভর্তির কাজ শুরু করার চেষ্টা থাকবে। এ বিষয়ে অনুমোদন পাওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। 

রাজধানীর বিভিন্ন স্কুল ঘুরে দেখা গেছে, ভিকারুননিসা স্কুল এন্ড কলেজ, সেন্ট যোসেফ কলেজ, হলি ক্রস স্কুল, উদয়ন স্কুলসহ বেশ কিছু স্কুলের ভর্তির আবেদনের মেয়াদ শেষ হয়েছে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, পোগোজ ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, ওয়েস্ট অ্যান্ড হাই স্কুলসহ আরও বেশ কিছু স্কুলের ভর্তি ফরম বিতরণ শুরু হয়নি।
ভর্তি কার্যক্রম চলছে, এমন একাধিক স্কুল ঘুরে দেখা গিয়েছে, সেখানে ভর্তির ফরম তোলা ও জমা দেওয়ার আগের সে চিত্রটি আর নেই। আগে ফরম তোলা ও জমা দেওয়ার জন্য স্কুলগুলোর সামনে থাকত অভিভাবকদের দীর্ঘ সারি। নামী দামি স্কুলে সন্তানদের ভর্তি করাতে অনেক অভিভাবক শেষ রাত থেকেও দাঁড়াতেন ফরম বিতরণের লাইনে। এখন অভিভাবকেরা স্কুলে এসে নোটিশ বোর্ড থেকে ভর্তির খোঁজ খবর নিচ্ছেন মাত্র। ফরম তোলার কাজ সারছেন অনলাইনে। এতে অভিভাবকদের ভোগান্তি কমার পাশাপাশি সময়ও সাশ্রয় হয়েছে। তবে অনলাইনের পাশাপাশি কিছু স্কুলের এখনো হাতে হাতে ফরম বিতরণ ও জমা নেওয়ার কার্যক্রম চলমান।

জানা গেছে, কাকরাইল উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে, ইংরেজি মাধ্যম নার্সারি, কেজি ওয়ানে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত আবেদন ফরম পূরণ ও প্রবেশপত্র গ্রহণ করা যাবে। ১০ ডিসেম্বর সকাল ৯টা থেকে সাক্ষাৎকার ও লটারি অনুষ্ঠিত হবে। এই স্কুলে ৮ নভেম্বর থেকে বাংলা মাধ্যম এবং ইংরেজি ভার্সনে দ্বিতীয় থেকে পঞ্চম এবং সপ্তম থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির ফরম বিতরণ শুরু হয়েছে। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। একই সময় স্কুলটির ইংরেজি মাধ্যমে কেজি টু, স্ট্যান্ডার্ড ওয়ান, স্ট্যান্ডার্ড টু থেকে নাইন পর্যন্ত আবেদনের ফরম পূরণ ও প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। 

এছাড়া উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ষষ্ঠ ও নবম শ্রেণিতে বাংলা মাধ্যমে এবং শূন্য আসনে ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হবে। ৪ নভেম্বর থেকে আবেদন ফরম বিতরণ শুরু হয়েছে। চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। 

আইডিয়াল স্কুল অ্যন্ড কলেজের মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখায় প্রথম শ্রেণিসহ বিভিন্ন শ্রেণিতে শূন্য আসনে ১৭ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। এরপর ১৮ থেকে ২২ নভেম্বর পর্যন্ত সকাল ৯টা থেকে ২টার মধ্যে আবেদনপত্র জমা দিতেত হবে। মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজে ১৭ নভেম্বর পর্যন্ত প্রথম থেকে নবম শ্রেণিতে অনলাইনে আবেদন করা যাবে। 
ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটের তিনটি শাখায় (মোহাম্মদপুর, মালিবাগ ও বনশ্রী) প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তিতে আবেদন প্রক্রিয়া ১০ নভেম্বর থেকে শুরু হয়েছে। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ৯ ডিসেম্বর।

মোহাম্মদপুরের ওয়াইব্লিউসিএ জুনিয়র গার্লস হাইস্কুলে আজ বৃহস্পতিবার দিবা শাখার ফরম সংগ্রহ করা যাবে। সকাল ৭ টা থেকে ১০টা পর্যন্ত ফরম বিতরণ করা যাবে।
      
মোহাম্মদপুরের প্রিপারেটরি সকুল আন্ড কলেজে বালক ও বালিকাদের জন্য পৃথক শাখা রয়েছে। প্রতিটি শাখাতেই বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনে পড়ার সুযোগ রয়েছে। বালিকা শাখায় বাংলা মাধ্যমে চতুর্থ থেকে ষষ্ঠ এবং অষ্টম ও নবম শ্রেণিতে ভর্তি হওয়া যাবে। ইংরেজি ভার্সনে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির ফরম বিতরণ করা হবে। বালক শাখায় বাংলা মাধ্যমে প্রথম থেকে তৃতীয় এবং পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির সুযোগ পাওয়া যাবে। ইংরেজি ভার্সনে ভর্তির ফরম বিতরণ করা হবে। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, গত মঙ্গলবার থেকে স্কুলটির ফরম বিতরণ শুরু হয়েছে। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। সাউথ ইস্ট ব্যাংকের মোহাম্মদপুর শাখা থেকে ২০০ টাকার বিনিময়ে ফরম সংগ্রহ করা যাবে।

মিরপুর ১৩ নম্বরে অবস্থিত এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজ ১৫ নভেম্বর ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে। প্রতিষ্ঠানটিতে শুধু শিশু শ্রেণিতে ভর্তির সুযোগ রয়েছে।

বিএএফ শাহীন কলেজে শিশু শ্রেণিতে ভর্তির ফরম বিতরণের আজ ১৫ নভেম্বর শেষ দিন। ফরম জমা দেয়ার শেষ তারিখ ২৭ নভেম্বর।
মনিপুর উচ্চবিদ্যালয়ে ভর্তির আবেদন ফরম অক্টোবর থেকে ছাড়া হয়েছে। আগামী ২৬ ডিসেম্বর ফরম তোলা ও জমা দেওয়া যাবে।


ভিন্নধমী স্কুলের ভর্তি

ধানমন্ডির ছায়ানটের সংস্কৃতি সমন্বিত সাধারণ শিক্ষা কার্যক্রমের অংশ ব্যতিক্রমধর্মী স্কুরল নালন্দা উচ্চবিদ্যালয়। এই বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো লিখিত নেওয়া হয় না। ২০১৯ শিক্ষাবর্ষে এখানে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণিতে ভর্তি চলছে। প্রাক-প্রাথমিকে তিন থেকে ছয় বছরের শিশুদের দুই শিফটে (প্রভাতি ও দিবা শাখা) লটারির মাধ্যমে ভর্তির সুযোগ আছে। এর বাইরে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি নেয়া হবে পরীক্ষার মাধ্যমে। ১০ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন নেওয়া হচ্ছে। তবে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে আবেদনের আগে স্কুলের ওয়েবসাইটে দেওয়া মুঠোফোন নম্বরে যোগাযোগ করতেবলা হয়েছে। www.nalonda.org ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদনের সুযোগ আছে।

শিশুদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে চালু হয়েছিল ধানমন্ডির অরণি বিদ্যালয়। এই স্কুলেও প্রাক্-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি চলছে। বর্তমানে তিন থেকে ছয় বছরের শিশুদের ভর্তির আবেদনপত্র শিলেছে। আর ২০ নভেম্বরের পর থেকে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আবেদনপত্র সংগ্রহের সময় শিশুকে অবশ্যই সঙ্গে নিয়ে যেতে হবে। এই বিদ্যালয়ে প্রতিটি ক্লাসে ছাত্রসংখ্যা ২৫। তাই আবেদনপত্র সংগ্রহের নম্বর ভিত্তিতে ভর্তি করা হয়।




পাঠকের মন্তব্য দেখুন
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website