৩৩ মডেল মাদরাসা সরকারিকরণ দাবি - মাদরাসা - Dainikshiksha


৩৩ মডেল মাদরাসা সরকারিকরণ দাবি

নিজস্ব প্রতিবেদক |

বর্তমান সরকারের মেয়াদকালে ৩৩টি মডেল মাদরাসা সরকারিকরণের দাবি জানিয়েছে  ৩৩টি মডেল মাদরাসা জাতীয়করণ বাস্তবায়ন কমিটি। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ৩৩টি মডেল মাদরাসা জাতীয়করণ বাস্তবায়ন কমিটির সভাপতি মো: আবু ইউসুফ মৃধা, সাধারণ সম্পাদক মো: আব্দুল  মোমেন,সহ সভাপতি মো: মোকাদ্দাসুল ইসলাম, মো: মামুন অর রশিদ, কোষাধ্যক্ষ মো: রেজাউল হক প্রমুখ।

সরকাকিরণের দাবিতে কোনো কর্মসূচি দেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে ৩৩টি মডেল মাদরাসা জাতীয়করণ বাস্তবায়ন কমিটির সভাপতি মো: আবু ইউসুফ মৃধা বলেন, আমরা আশাবাদি বঙ্গবন্ধুর সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দাবি মেনে নেবেন। সরকার কোনো দিক থেকে মাদরাসা শিক্ষাকে পেছনে রাখেনি। মাদরাসা শিক্ষাকে উন্নতির শিখরে নেয়ার জন্য যা যা করা দরকার সরকার তা করছে। তাই  দাবি আদায়ে আমরা রাস্তার আন্দোলন,ধর্মঘট বা অনশনের মত কোনো কর্মসূচিতে যাবো না।  সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে আমরা দাবি আদায় করবো না। আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে দাবি আদায় করবো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সেকেন্ডারী এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রকল্পের মাধ্যমে যাচাই বাছাই করে দেশের ৩৩টি মাদরাসাকে মডেল মাদরাসা হিসেবে নির্বাচিত করা হয়। মডেল মাদরাসা সমূহে তিনতলা ভবন নির্মাণ করে আইসিটি ল্যাব, অত্যাধুনিক বিজ্ঞানাগার ও প্রসিদ্ধ লাইব্রেরী স্থাপন করা হয়। মডেল প্রকল্পের আওতাধীন হওয়ায় এসব মাদরাসার শিক্ষকদের বিভিন্ন প্রকার প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হয়েছে। দেশে বর্তমানে ৯ হাজার ৩১১টি মাদরাসা রয়েছে।

এগুলোর মধ্যে মাত্র ৩টি সরকারি। সারাদেশে মডেল স্কুলগুলো সরকারি করা হয়েছে। ওই প্রতিষ্ঠানগুলোর মত ৩৩ মডেল মাদরাসাকে সরকারি করতে হবে। পর্যায়ক্রমে প্রতি উপজেলায় একটি করে মাদরাসা সরকারিকরণ করতে হবে।




পাঠকের মন্তব্য দেখুন
১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website