এই দিনে: ১৫ নভেম্বর ২০১৮ - বিবিধ - Dainikshiksha


এই দিনে: ১৫ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১৫ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার। ০১ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬২১- উত্তর ভারতের কাংড়া দুর্গ মোগল সম্রাট জাহাঙ্গীরের দখলে চলে আসে।
১৭৯৫- হেরেসিম লেবে দিয়েফের উদ্যোগে বাংলার প্রথম মঞ্চনাটক ‘ছদ্মবেশী’ মঞ্চস্থ হয়।
১৮০৬- আমেরিকায় প্রথম কলেজ ম্যাগাজিন প্রকাশ হয়।
১৮৩০- প্রথম ভারতীয় হিসেবে রাজা রামমোহন রায় ইংল্যান্ড যাত্রা করেন।
১৮৩৭- আইজাক পিটম্যানের শর্টহ্যান্ড পদ্ধতি প্রথম প্রকাশ হয়।
১৯৩৫- ফিলিপাইনে কমনওয়েলথের উদ্বোধন হয়।

জন্ম
১৬৭০- ডাচ্‌ দার্শনিক, অর্থনীতিবিদ ও ব্যঙ্গ রচয়িতা বার্নার্ড ম্যান্ডেভিল। তিনি মৌমাছিদের উপাখ্যান লিখে বিখ্যাত হয়েছিলেন।
১৭৩৮- জার্মান বংশোদ্ভূত ব্রিটিশ জ্যোতির্বিদ ও সুরকার স্যার উইলিয়াম হার্শেল।

হার্শেল মননশীল কৌতূহলী মানুষ ছিলেন। তার পেশা তাকে সুর-শাস্ত্র সম্পর্কে উৎসাহিত করে তোলে। পরবর্তীতে তার আলোক-বিজ্ঞান ও জ্যোতির্বিদ্যায় উৎসাহ তৈরি হলে নক্ষত্ররাজি সম্পর্কে সামগ্রিক সমীক্ষা শুরু করেন। ইউরেনাস গ্রহ আবিষ্কারের মধ্য দিয়ে তিনি বিখ্যাত হন। তিনি প্রমাণ করেন, আকাশে আমরা যে ছায়াপথ দেখি, তা আসলে আমাদের সৌরজগতেরই অংশ। এটা কোটি কোটি তারার সমষ্টি। তিনিই প্রথম নিউটনের অভিকর্ষের সূত্রকে সৌর জগতের বাইরে, তারাদের জগতেও ক্রিয়াশীল হতে দেখেন। যদিও হার্শেলের কিছু ধারণা পরে ভুল প্রমাণিত হয়। সূর্যের কালো দাগগুলোকে তিনি গর্ত ভেবেছিলেন, কিন্তু সেগুলো আসলে আগুনের শিখার মধ্যে দেখতে পাওয়া কৃষ্ণবর্ণ পাহাড় ছাড়া কিছু নয়।
১৮৬২- বিশিষ্ট জার্মান লেখক গেরহার্ড হপম্যান।
১৯৮৬- ভারতীয় টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা।

মৃত্যু
১৮৫৬- প্রথম শব ব্যবচ্ছেদকারী বাঙালি চিকিৎসক মধুসূদন গুপ্ত।
১৯১৬- নোবেলজয়ী পোলিশ ঔপন্যাসিক হেনরিক সিয়েনকিয়েভিচ।
১৯১৯- নোবেলজয়ী সুইস রসায়নবিদ আলফ্রেড ভের্নেরর।
১৬২৯- হাঙ্গেরির রাজা বেথলেন গ্যাবর।
১৬৩০- জার্মান নক্ষত্রবিদ জোহানেস কেপলার।
১৯২৩- সাংবাদিক ও সম্পাদক পাঁচ কড়ি বন্দ্যোপাধ্যায়।
১৯৫৯- নোবেলজয়ী স্কটিশ পদার্থবিজ্ঞানী চার্লস উইলসন।




পাঠকের মন্তব্য দেখুন
পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় - dainik shiksha পেন্সিলে লেখা যাবে না স্কুল ভর্তি পরীক্ষায় আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ - dainik shiksha আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন - dainik shiksha এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড - dainik shiksha ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড কে এই নাজনীন ফেরদৌস? - dainik shiksha কে এই নাজনীন ফেরদৌস? জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website