ইংরেজি মাধ্যম: প্রাইভেট কার ছাড়া স্কুলে আসার আহ্বান এইচ টি ইমামের

নিজস্ব প্রতিবেদক |

বিদেশি কারিকুলামে পরিচালিত ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে জাতীয়সঙ্গীত বাধ্যতামূলকসহ সরকারের নীতিমালার অধীনে পরিচালনার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম। মঙ্গলবার রাজধানীর ২০ টি স্কুলের প্রধানকে নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ আহ্বান জানিয়ে বলেন, ‘শিক্ষার্থীদের মানবিক শিক্ষা দিতে হবে।

তিনি এ সময় নিজের প্রথমজীবনে শিক্ষকতার স্মৃতিচারণ করেন। সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা সভায় আরও বলেন, শিক্ষার্থীদের ব্যক্তিগত গাড়ি ব্যবহারের কারণে রাজধানীতে যানজট হচ্ছে। প্রাইভেট কার ছাড়া শিক্ষার্থীদের স্কুলে আসার ব্যবস্থা করার আহ্বান জানা তিনি। যানজট নিরসনে স্কুল কর্তৃপক্ষকে নিজস্ব স্কুলবাস সার্ভিস চালুর নির্দেশ দেন তিনি। সেসঙ্গে ইংলিশ মিডিয়াম স্কুলের ম্যাপিং জোন, স্কুলগুলোর প্রধানদের নিয়ে সভা ও মাউশির কর্মকর্তাদের নিয়মিত মনিটরিং করতেও নির্দেশনা দিয়েছেন।

তারা যেন দেশের সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্য জানতে পারে সে ব্যবস্থা রাখতে হবে। কেউ যেন জঙ্গিবাদে উদ্বুদ্ধ হতে না পারে সেই শিক্ষা দিতে হবে।’ এ সময় স্কুলের প্রধানরা বাংলাদেশের মূলধারার শিক্ষাব্যবস্থার সঙ্গে নিজেদের যুক্ত করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। সভায় সভাপতিত্ব করেন মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. এসএম ওয়াহিদুজ্জামান। এইচটি ইমাম এতে প্রধান অতিথির বক্তৃতা করেন। এছাড়া অনুষ্ঠানে মাউশির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে মাউশি অধিদপ্তরের মহাপরিচালক বলেন, মূলত সরকারের সঙ্গে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর প্রশাসনিক সমন্বয় স্থাপনের অংশ হিসেবে এ মতবিনিময় সভা করা হয়েছে। এতে ওইসব স্কুলের সমস্যা-সম্ভাবনা ইত্যাদি আলোচনা হয়েছে। স্কুলপ্রধানরা বিভিন্ন বিষয়ে কথা বলেছেন। আমরা তা নোট রেখেছি। এ বিষয়ে আরও আলোচনা হবে। একাধিক কর্মশালা করার চিন্তা-ভাবনাও আছে। আমরা যেমন ইংরেজি মাধ্যম স্কুলের সঙ্গে কাজ করতে চাই, তেমনি তারাও চাচ্ছেন সরকারের সঙ্গে তাদের সমন্বয় তৈরি করতে।

সূত্র জানায়, সভায় স্কুল পরিচালনার গেজেট, বিধি-বিধান, সিলেবাস, কারিকুলাম, পরিচালনা পর্ষদ ও নীতি-নৈতিকতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। দুপুর ১২টার দিকে শুরু হওয়া সভা চলে ৩টা পর্যন্ত। স্কুলপ্রধানদের উত্থাপিত বিষয় প্রধানমন্ত্রীর উপদেষ্টাও লিখে নেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0022330284118652