ঈদ নিয়ে একটু কথা

অধ্যক্ষ মুজম্মিল আলী |

এক সময় বেসরকারি শিক্ষকদের কোন ঈদ বোনাস ছিল না । সে এক অন্য  রকম ভালই ছিল । দোকানী জানতো , পাড়া-পড়শী জানতো , পরিবার-পরিজন ও ছেলেমেয়ে সকলে জানতো  বেসরকারি শিক্ষকের কোন বোনাস নেই । শিক্ষকের নিজের ও আলাদা একটা কষ্টের তৃপ্তি ছিল । সে রকম একটা সংকীর্ণ ঈদ বাজেটও ছিল ।

দিন বদলেছে । মানুষ বদলেছে । বদলেছে রীতি-রেওয়াজ । প্রথা বদলেছে । বদলেছে মানুষের জীবনাচার । সামান্য চাষী আজ বড় ব্যবসায়ী হয়েছে । যে সারা দিন গাঁও-গেরাম ঘুরে বেড়াতো, আজ সে প্রবাসী । ভাই-ভাতিজা  দু’-চারজন যেভাবে পেরেছে বিদেশ টেনেছে । বাড়িতে পাকা ঘর-দোর ওঠেছে । তাদের এখন প্রচুর কাঁচা পয়সা । বিদ্যুত না থাকলে ও সৌর বিদ্যুতে সব সময় বাড়িঘর ঝলমল করে । টিভি, ফ্রিজ আর অন্য সব আসবাবপত্রে ঘর ঠাসা । তাদের এখন ভিন্ন আমেজে ঈদ ও অন্য সব উৎসব ।

জাতীয় আয়, জাতীয় উৎপাদন ও মাথাপিছু আয় সব বেড়েছে । গাঁও-গেরামে পাকা রাস্তাঘাট হয়েছে । খাল-বিল ও নদী-নালায় ব্রীজ – কালভার্ট ওঠেছে ।

চিঠির যুগ পেরিয়ে আমরা মোবাইলের জামানায় এসেছি । মিনিটে দুনিয়ার এক মাথা থেকে আরেক মাথায় কথা বলতে পারি।   যোগাযোগের অপার সুযোগ । অবারিত সম্ভাবনা ।

ক্ষুদ্র ব্যবসায়ী হয়েছে বড় মহাজন। লাখপতি আজ কোটিপতি । গাঁও-গেরামে এখন ছনের কুঁড়ে ঘর আর দেখা যায় না। উদরাময় কিংবা ওলাওঠা রোগে দল বেঁধে লোক মারা পড়ে না । ফুঁক- ঝাড় আর তাবিজ-তোয়াজ ও তেল পড়ার চিকিৎসা আজকাল খুব একটা নেই । অজো পাড়াগাঁয়ে আজ কমিউনিটি ক্লিনিক । নিত্য এরা স্বাস্থ্য সেবা দিয়ে যায় । 

গ্রাম-গঞ্জের মানুষ  এখন আর খোলা পায়খানা ব্যবহার করে না। সবই আমাদের ইতিবাচক সামাজিক পরিবর্তন ।  বেসরকারি শিক্ষকের কপালটা ফেরেনি শুধু । পাঁচ পয়সার লবণ আজ তিরিশ টাকা । আট আনার মরিচের দাম দু’শ টাকা । দু’টাকার মুরগ আজ তিনশ’ টাকা। কুড়ি টাকার খাসি বিক্রি হয় দশ হাজার টাকায় । পাঁচ আনা দামের লুঙ্গি আজ চারশ’ টাকা দিয়ে কিনতে হয় । ডাক্তারের কুড়ি টাকার ভিজিট আজ পাঁচশ’ থেকে হাজার টাকা। সাদামাটা যে বাসার ভাড়া তিন-চারশ’ টাকা ছিল আজ সেটির ভাড়া পাঁচ থেকে সাত হাজার টাকা ।

বেসরকারি শিক্ষকের সংকীর্ণ এক বাজেটের সংসার । আয় ব্যয়ের সঙ্গতি নেই । একটা সময় ছিল যখন বেসরকারি শিক্ষক কোন বেতন স্কেলের আওতায় ছিলেন না । তবে সম্মান ছিল প্রচুর । মাসে কুড়ি-পঁচিশ টাকা মাইনে পেতেন । তারপর অনেক আন্দোলন সংগ্রামের বিনিময়ে স্কেলভুক্ত হওয়া । এক আনা, দু’ আনা, তিন আনা, চার আনা করে করে স্কেলের ষোল আনা পেতে কত যে চড়াই-উৎরাই গেছে তা আজ নতুন প্রজন্মের অনেক শিক্ষকের  জানার কথা নয় ।

শতভাগ স্কেল অর্জনের পর শিক্ষক আন্দোলনের তেমন কোন সুফল আর শিক্ষক-কর্মচারীর ঘরে ওঠেনি । ভাগ্যিস, পাঁচগুণ (!) চিকিৎসা ভাতা আর দশগুণ (!) বাড়ি ভাড়া পেতে তাদের কোন আন্দোলন করতে হয়নি । সিকি আনা ঈদ বোনাস নিয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয় । সে সিকি আনা বোনাসের আজ ও কোন নড়চড় নেই ।

পবিত্র রমজান সংখ্যা গরিষ্ঠ মুসলমানের দেশে ভিন্ন আমেজে পালিত হয় । এ মাসের আলাদা ব্যয় । পৃথক খাই-খরচ । স্বতন্ত্র্য বাজেট । সেহরি ও ইফতারে বাড়তি আয়োজন । যেদিন রমজান মাস শেষ- এর ঠিক পরের দিন মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফেতর । এ দিনের আয়োজনে সাধ আর সাধ্যের বড় লড়াই ।

ঈদে এখন অনেক বাড়তি ব্যয় । ছোটদের কাছে ঈদ মানেই নতুন জামা কাপড় । একটু উঠতি বয়স যাদের, এরা বুঝে ঈদ মানে দূর-দূরান্তে কোথাও বেড়িয়ে আসা । ধর্মীয় ও সামাজিক কিছু রীতি-নীতি তো আছেই । ঈদে দরিদ্র আত্মীয়-স্বজন ও পাড়া পড়শীকে কিছু দান-সদকা-খয়রাত করা লাগে । ফিতরা দিতে হয় । বন্ধু-বান্ধব ও সহকর্মীদের দাওয়াত দেয়া লাগে ।  জামাই, দুলাভাই ও শ্যালক-শ্যালিকাদের নতুন কাপড় দেয়া লাগে । মেয়ের বাড়ি ও বোনের বাড়ি মিঠাই-মিষ্ঠি পাঠানো লাগে ।

বৃদ্ধ মা-বাবার নিয়মিত ওষুধ-পাতির খরচ, সন্তানদের পড়াশুনার খরচ, পরিবারের খাই-খোরাকের খরচ এবং ডিজিটাল কন্টেন্ট তৈরীর জন্য নিজের ইন্টারনেট খরচ চালাতে গিয়ে নিত্য হিমশিম খাওয়া একজন বেসরকারি শিক্ষকের পক্ষে সে সব কী করে সম্ভব ? সিকি আনা বোনাস দিয়ে তিনি কী করবেন ? ঈদের ভাবনায় সত্যি সত্যি তিনি বড়ই নাকাল হয়ে পড়েন । তথাপি যাদের এমপিও নেই তাদের কথা আজ না হয় না-ই বা লিখলাম ।

অধ্যক্ষ মুজম্মিল আলী: অধ্যক্ষ, চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট এবং দৈনিক শিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.003403902053833