কলকাতায় বাংলাদেশ বইমেলার স্থান পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক |

কলকাতায় বাংলাদেশ বইমেলা শুরু হচ্ছে বুধবার (১৫ নভেম্বর)। রবীন্দ্র সদনের কাছে মোহরকুঞ্জে অনুষ্ঠেয় এবারের মেলায় ৪৪টি স্টলে থাকছে সম্পূর্ণ বাংলাদেশের বই।

উদ্বোধনের পরদিন ১৬ নভেম্বর ‘৭ম বাংলাদেশ বইমেলা’ মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলা কবিতার সমকাল’ শীর্ষক একটি অনুষ্ঠান ও কবিতা পাঠ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও বিশিষ্ট কবি ড. কামাল চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি জয় গোস্বামী।

এছাড়া মেলায় থাকবে প্রতিদিন দুই বাংলার শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান।

মঙ্গলবার (১৪ নভেম্বর) কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দূতাবাসের কর্মকর্তা এবং জ্ঞান ও সৃজনশীল সমিতির কর্ণধার মাজহারুল ইসলাম।

কলকাতায় বাংলাদেশ বই মেলার যাত্রা শুরু ২০১১ সালে। তখন মেলার স্থান ছিল রবীন্দ্রসদনের গগনেন্দ্র শিল্প প্রদর্শনশালায়। ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত ওই একই স্থানে অনুষ্ঠিত হয়। পরে ২০১৫ সালে মেলা স্থান পরিবর্তন করে হয় রবীন্দ্রসদন প্রাঙ্গণে। যা গতবছরও অক্ষুণ্ন ছিল। এবার এখানে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের কারণে স্থান পরিবর্তন করে প্রথমবারের মতো মেলাটি অনুষ্ঠিত হতে চলেছে মোহরকুঞ্জে (রবীন্দ্র সদনের পশ্চিমে)।

এই বইমেলা খুব একটা লাভের মুখ না দেখলেও মূল উদ্দেশ্য থাকে বাংলাদেশ ও পশ্চিমবাংলার মানুষের মধ্যে সেতুবন্ধন।

এবারের মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0046770572662354