কারিগরি বোর্ডে ৩৫৮ পদ সৃষ্টি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

ঢেলে সাজানো হচ্ছে কারিগরি শিক্ষা বোর্ড। এ বোর্ডকে আটটি আঞ্চলিক কেন্দ্রে ভাগ করা হবে। আঞ্চলিক কেন্দ্রের প্রধান হবেন একজন উপ-পরিচালক। একই সঙ্গে নতুন ৩৫৮টি পদ সৃজনের প্রস্তাব অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগে পাঠানো হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য শিগগিরই তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান বলেন, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মনিটরিং কার্যক্রম জোরদারের জন্য আটটি আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হবে। আপাতত অধিদফতরের আঞ্চলিক অফিসে একজন করে উপ-পরিচালক নিয়োগের মাধ্যমে এ কার্যক্রম পরিচালনার প্রস্তাব করা হয়েছে। ভবিষ্যতে এক একর জমি নিয়ে আঞ্চলিক অফিস নির্মাণ হবে।

তিনি আরও বলেন, বোর্ডের কার্যক্রম জোরদার, কারিকুলাম আপডেটের জন্য জনবল সঙ্কট রয়েছে। এ সঙ্কট কাটিয়ে উঠতে নতুন করে ৩৫৮টি পদ সৃজনের প্রস্তাব করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বর্তমানে যেসব শূন্য পদ রয়েছে বুয়েটের মাধ্যমে এসব পদে নিয়োগের উদ্যোগ নেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগে পাঠানো নতুন পদ সৃষ্টির প্রস্তাবে বলা হয়েছে, বাস্তবধর্মী ও কর্মমুখী শিক্ষার ক্ষেত্রে কারিগরি শিক্ষা বোর্ড দেশের একমাত্র প্রতিষ্ঠান। সারা দেশে এর কার্যক্রম বিস্তৃত। আধুনিক বিশে^র চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের জনগণকে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করে আত্মনির্ভরশীল করা এবং এ শিক্ষার প্রতি সচেতনতা বৃদ্ধি, প্রযুক্তি জ্ঞান মানুষের মধ্যে ছড়িয়ে দিতে শিক্ষা বোর্ডের কার্যক্রমে ব্যাপক পরিবর্তন, পরিবর্ধন ও আধুনিকায়নে সদা সচেষ্ট।

এছাড়া সরকারের নানামুখী উন্নয়ন ও পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে সরকারের ভিশন ও মিশন বাস্তবায়ন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে একটি যুগোপযোগী জনবল প্রণয়ন করা হয়েছে। বোর্ডের কর্মপরিধি ব্যাপক বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় সংখ্যক নতুন জনবল নিযুক্তের নিমিত্তে বিদ্যমান ২১২টি পদের সঙ্গে নতুন ৩৫৮টি পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, প্রস্তাবিত পদগুলো হলো- সিস্টেম অ্যানালিস্ট একজন, ডেপুটি কন্টোলার অব এক্সাম তিনজন, ডেপুটি ডিরেক্টর ১৮ জন, কারিকুলাম স্পেশালিস্ট একজন, প্রোগ্রামার দুজন, স্পেশালিস্ট দুজন, ল’অফিসার একজন, সেকশন অফিসার একজন, অ্যাকাউন্টস অফিসার একজন, অ্যাসিস্ট্যান্ট কো-অর্ডিনেটর ১২ জন, অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ২৫ জন, অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার একজন, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার ১২ জন, মাল্টিমিডিয়া ডেভলপার একজন, ইমাম একজন, ট্রান্সপোর্ট অফিসার একজন, জুনিয়র ল’অফিসার একজন, অ্যাসিস্ট্যান্ট ইনফরমেশন অফিসার একজন, কম্পিউটার অপারেটর সাতজন, ক্যাশিয়ার আটজন, ডাটা এন্ট্রি অপারেটর ১১ জন, ইউডিএ কাম ডাটা প্রসেসর ২৫ জন, অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট কাম ডাটা প্রসেসর একজন, ড্রাইভার ১০ জন, এলডিএ কাম ডাটা প্রসেসর একজন, মোয়াজ্জিন একজন, অফিস অ্যাসিস্ট্যান্ট কাম ডাটা প্রসেসর ২২ জন, পারসনাল অ্যাসিস্ট্যান্ট একজন, ফটোগ্রাফার একজন, অফিস অ্যাটেনডেন্ট ৬৮ জন, কম্পিউটার ল্যাব অ্যাটেনডেন্ট একজন, লিফট ম্যান তিনজন, মেশিন অ্যাটেনডেন্ট একজন, গার্ডেনার একজন, পোর্টার ৪৯ জন, সিকিউরিটি গার্ড ১৬ জন, সুইপার পাঁচজনসহ মোট ৩৫৮টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে।

বোর্ড সূত্র জানায়, ১৯৬৭ সালের ৭ মার্চ ইস্ট পাকিস্তান টেকনিক্যাল এডুকেশন বোর্ড প্রতিষ্ঠিত হয়। যার বর্তমান নাম বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ও ট্রেড পর্যায়ের পাঠ্যক্রম প্রণয়ন, উন্নয়ন, নিয়ন্ত্রণ, সনদপত্র প্রদান, পরিদর্শন ও মূল্যায়নের কাজ করে কারিগরি শিক্ষা বোর্ড। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং লেভেলে ৩৪টি টেকনোলজি, এসএসসি ও দাখিলে (ভোকেশনাল) ৩১টি, শর্টকোর্স (৩৬০ ঘণ্টা) ৯৭টি, এনটিভিকিউএফ এ ৭০টি, অকুপেশনে ২১২টি স্টান্ডার্ড অনুযায়ী কারিগরি শিক্ষা দেয়া হয়। সারা দেশে সাত হাজার ৯২৪টি প্রতিষ্ঠান তদারকি করে কারিগরি বোর্ড। অপরদিকে সারা দেশের স্কুল ও কলেজ নিয়ন্ত্রণের জন্য আটটি বোর্ড রয়েছে।

বর্তমান সরকার কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দিলেও জনবল সঙ্কটের কারণে বোর্ডের কাজে গতি নেই। সঠিক মনিটরিংয়ের অভাবে ব্যাঙের ছাতার মতো সারা দেশে গজিয়ে উঠা বেসরকারি পলিটেকনিক ও ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো সনদ বাণিজ্য করছে। নতুন জনবল নিয়োগ হলে মনিটরিং জোরদার হবে। এতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে গুণগত শিক্ষা নিশ্চিত হবে বলে বোর্ডের কর্মকর্তারা দাবি করেছেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0027439594268799