কৃষি ব্যাংকের নিয়োগ পরীক্ষায় ত্রুটিপূর্ণ ফলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ কৃষি ব্যাংকের অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটি। গতকাল সোমবার প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ৮ হাজার ৮৮৭ জন। আগামী ১৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী দুইশ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তেজগাঁও কলেজ ও নীলক্ষেত হাইস্কুলে এ পরীক্ষা হবে। গত ২১ জুলাই প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীরা প্রকাশিত ফলাফল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, ভালো পরীক্ষা দিয়েও তারা উত্তীর্ণ তালিকা নেই। ফলাফলকে তারা ত্রুটিপূর্ণ বলে আখ্যা দিয়েছেন।

এ বিষয়ে জানতে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের উপ-মহাব্যবস্থাপক ফজলুর রহমান খান বলেন, ফলাফল ক্রুটিপূর্ণ হওয়ার সুযোগ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগ এই পরীক্ষা নিয়েছিল। প্রযুক্তির সহায়তায় নির্ভুল ফলাফল প্রকাশিত হয়েছে।

কত নম্বর পর্যন্ত প্রার্থীকে কৃতকার্য হিসেবে দেখানো হয়েছে- এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬৩ দশমিক ৭৫ পর্যন্ত প্রাপ্তকে কৃতকার্য দেখানো হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৮ হাজার ৮৮৭ জন।

এদিকে, ফেসবুকে অনেক পরীক্ষার্থী ফলাফল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। সাইফুল আমিন নামে এক পরীক্ষার্থী উল্লেখ করেছেন ফলাফলে ভুল আছে। ৬৭ দশমিক ৫ পেয়েও তিনি উত্তীর্ণ তালিকায় নেই। মাহমুদ নামে আরেকজন বলেছেন, তিনি প্রশ্নের সমাধান করে ৭৩ পেয়েছেন। কিন্তু প্রকাশিত ফলাফলে তার রোল নেই। সায়েম শিকদার বলেছেন, তার ৭০ পাওয়ার কথা, কিন্তু রোল নম্বর নেই। সাদিয়া আফরিন লিখেছেন, তিনি ৬৫ এর উপরে পাবেন, তারপরও তালিকায় নেই। ইকবাল হোসেন ৬৫ উপরে পাবেন প্রত্যাশা করলেও উত্তীর্ণ হননি। তার দাবি ফলাফলে ভুল থাকতে পারে। কমল মোহন্ত লিখেছেন তিনি বি সেট প্রশ্নে ৬৫ পাওয়ার আশা করেও তালিকায় নাম পাননি। মারুফ সনি ৬৮ পাওয়ার আশা ছিল, কিন্তু ফলাফলে রোল নম্বর নেই। হাবিবুর রহমান মাসুমের ৬৮টির উপরে পাওয়ার কথা ছিল, তিনিও উত্তীর্ণ হননি। রাশেদা আকতার বলেছেন, ৭০ পাবো, তাও ফেইল। লিটন আলী এ সেটে পরীক্ষা দিয়েছিলেন ৭০ পাওয়ার কথা ছিল, কিন্তু ফলাফলে তার নাম নেই। এ রকম হাজার পরীক্ষার্থী কৃষি ব্যাংকের অফিসার পদের ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছেন।

অফিসার পদের পরীক্ষা নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ। বিভাগটির চেয়ারম্যানও দাবি করেছেন, যাচাই-বাছাই করেই ফলাফল প্রকাশ করেছি, ভুল থাকার সুযোগ নেই। উল্লেখ্য, কৃষি ব্যাংকের ২৪৯ জন কর্মকর্তা (ক্যাশ) নিয়োগের জন্য প্যানেল প্রস্তুত করতে গত বছরের ২৪ আগস্ট বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর আগে অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদের নিয়োগে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলে ভুল ধরা পড়েছিল। ওই ফলাফল নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। পরে তা সংশোধন করে পুনরায় প্রকাশ করা হয়। এ বছরের ২২ জুন প্রকাশিত প্রথম ফলাফলে ৮ হাজার ১৯২ জন উত্তীর্ণ হয়েছিলেন। ‘কম্পিউটারের ভুল’ সংশোধন করে ২৮ জুন আবার ফলাফল প্রকাশ করা হয়। নতুন ফলাফলে আরও ৭ হাজার ৮১১ জন উত্তীর্ণ হওয়ায় মোট উত্তীর্ণ হন ১৬ হাজার তিনজন।


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0029959678649902