কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ১১১৩ নিয়োগ বিজ্ঞপ্তি

দৈনিক শিক্ষা ডেস্ক |

স্টোরকিপার পদে ৪২ জন, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৪০৪ জন, ক্যাশিয়ার পদে ১৩ জন, ড্রাইভার পাঁচজন, প্লাম্বিং মিস্ত্রি পদে ছয়জন, স্প্রেয়ার মেকানিক ১৬৮ জন, অফিস সহায়ক সাতজন, ফার্ম লেবার ১৫২ জন, নিরাপত্তা প্রহরী বা অফিস গার্ড পদে ২১৯ জন, বাবুর্চি (কুক) ৩২ জন এবং পরিচ্ছন্নতাকর্মী পদে ৬৫ জন লোক নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে www.dae.gov.bd/site/notices/673100d2-04d6-488f-b719-fd72a1069227 ও http://bit.ly/2rHf9wJ লিংকে।

আবেদনের যোগ্যতা

স্টোরকিপার পদে বাণিজ্যে স্নাতক হতে হবে। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। সঙ্গে থাকতে হবে কম্পিউটার ব্যবহারে দক্ষতা। বাংলা ও ইংরেজি টাইপে প্রতি মিনিটে কমপক্ষে ২০ শব্দের গতি থাকতে হবে। ক্যাশিয়ার পদে ব্যবসায় শিক্ষায় এইচএসসি হতে হবে। ড্রাইভার পদে অষ্টম শ্রেণি পাস ও গাড়ি চালনায় তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্টোরকিপার, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, ক্যাশিয়ার এবং ড্রাইভার পদে জেলা কোটা খালি না থাকায় পটুয়াখালীর কেউ আবেদন করতে পারবেন না। তবে সব জেলার শারীরিক প্রতিবন্ধী ও এতিমখানার নিবাসী আবেদন করতে পারবেন।

প্লাম্বিং মিস্ত্রি পদে এসএসসি পাস, সঙ্গে টিউবওয়েল ও পানির লাইন মেরামতে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্প্রেয়ার মেকানিক পদে আবেদনের যোগ্যতা এসএসসি অথবা সংশ্লিষ্ট বিষয়ে সনদ। অফিস সহায়ক, ফার্ম লেবার ও নিরাপত্তা প্রহরী (অফিস গার্ড) পদে আবেদনের যোগ্যতা এসএসসি। ফার্ম লেবার পদের প্রার্থীদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। বাবুর্চি পদে এসএসসিসহ রান্নার কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পরিচ্ছন্নতাকর্মী পদে জুনিয়র স্কুল সার্টিফিকেট (অষ্টম শ্রেণি পাস) বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। প্লাম্বিং মিস্ত্রি, স্প্রেয়ার মেকানিক, অফিস সহায়ক, ফার্ম লেবার, নিরাপত্তা প্রহরী (অফিস গার্ড), বাবুর্চি ও পরিচ্ছন্নতাকর্মী পদে চাঁপাইনবাবগঞ্জ, মেহেরপুর, বরিশাল, পিরোজপুর ও ফরিদপুর জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তবে এতিমখানার নিবাসী অথবা শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।   ১৪ জুন ২০১৭ তারিখে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান এবং শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনি ও শারীরিক প্রতিবন্ধীর জন্য বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম

আবেদন করতে হবে অনলাইনে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া, শেষ সময় ১৩ জুলাই সন্ধ্যা ৬টা। টেলিটকের ওয়েবসাইট (dae.teletalk.com.bd) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dae.gov.bd) প্রবেশ করলে লিংক পাওয়া যাবে। লিংকে প্রবেশ করে নির্দেশনা মেনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন চূড়ান্তভাবে দাখিল করার পর Applicant’s Copy-এর প্রিন্ট কপি সংরক্ষণ কতে হবে। পরে ইউজার আইডি দিয়ে এসএমএসের মাধ্যমে ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা পরিশোধ করতে হবে।

নিয়োগপদ্ধতি

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (পার্সোনেল) মো. মোয়াজ্জেম হোসেন জানান, অনলাইনে পাওয়া আবেদন যাচাই-বাছাইয়ের পর লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য এসএমএসের মাধ্যমে লিখিত পরীক্ষার কেন্দ্র, সময়, প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট থেকেই প্রবেশপত্র ডাউনলোড করে পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। সংশ্লিষ্ট অধিদপ্তর সূত্রে জানা যায়, অনলাইনে আবেদনের Applicant Copy-এর  প্রিন্ট কপি, প্রবেশপত্র, আবেদনে উল্লিখিত সব সনদ সঙ্গে আনতে হবে।   কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সরকারের প্রচলিত নিয়ম মেনে নিয়োগ দেওয়া হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই নিয়োগ পাবেন।

পরীক্ষার ধরন

বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নিয়ম অনুসারে লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় থাকবে ৭০ নম্বর। পাস নম্বর ৩৫। লিখিত পরীক্ষায় প্রশ্ন হবে আবেদন করা পদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে। তবে সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং আইসিটি থেকেও প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষায় থাকবে ৩০ নম্বর।

পরীক্ষার প্রস্তুতি

প্রাথমিক প্রস্তুতিটা সারতে হবে লিখিত পরীক্ষার জন্যই। মো. মোয়াজ্জেম হোসেন জানান, বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সাধারণ জ্ঞান ও আইসিটির ওপর প্রশ্ন আসতে পারে। তবে কোন বিষয়ে কত নম্বর থাকবে, তা এখনো নির্ধারণ করা হয়নি। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হয়। প্রশ্ন করা হয় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে। বাংলা ব্যাকরণ থেকে সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক-বিভক্তি, এককথায় প্রকাশ, বাগধারা, সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা বইয়ের লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে Grammer অংশে Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender থেকে সাধারণত প্রশ্ন আসে।

গণিতে সাধারণত পাটীগণিতের সূত্রাবলি, সরল, সুদকষা ও জ্যামিতি থেকেও প্রশ্ন আসে। সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে প্রশ্ন থাকে। পদের সংশ্লিষ্ট বিষয়েও কিছু প্রশ্ন থাকে। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী প্রশ্ন প্রণয়ন করা হয়। যেমন আবেদনের যোগ্যতা জেএসসি হলে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পাঠ্য বই অনুসারে প্রশ্ন থাকে। আবেদনের যোগ্যতা এইচএসসি হলে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্য বই অনুসারে প্রশ্ন থাকে।

মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন শুধু লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা। মো. মোয়াজ্জেম হোসেন জানান, ‘মৌখিক পরীক্ষায় প্রার্থীর বাচনভঙ্গি খুব গুরুত্বপূর্ণ। আবেদন করা পদের কাজের ধরন, পদসংশ্লিষ্ট বিষয়ে বাস্তব জ্ঞান, সাধারণ জ্ঞান, সাম্প্রতিক ও বর্তমান সময়ের আলোচিত বিষয় থেকে প্রশ্ন হতে পারে মৌখিক পরীক্ষায়।

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে স্টোরকিপার পদে প্রার্থীরা ১০২০০-২৪৬৮০ টাকা স্কেলে এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, ক্যাশিয়ার ও ড্রাইভার পদে প্রার্থীরা ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন পাবেন। প্লাম্বিং মিস্ত্রি পদে ৯০০০-২১৮০০ টাকা স্কেলে, স্প্রেয়ার মেকানিক পদে  ৮৮০০-২১৩১০ টাকা স্কেলে এবং অফিস সহায়ক, ফার্ম লেবার, নিরাপত্তা প্রহরী (অফিস গার্ড), বাবুর্চি (কুক) ও পরিচ্ছন্নতাকর্মী পদে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। মো. মোয়াজ্জেম হোসেন আরো বলেন, নিয়োগপ্রাপ্তদের মধ্যে স্টোরকিপার, ক্যাশিয়ার ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রাপ্তদের পদোন্নতির সুযোগ রয়েছে।

যোগাযোগ

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা-১২১৫।

ওয়েব : www.dae.gov.bd


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0051870346069336