‘ছাত্রলীগের হাতে আগে কলম থাকতে হবে’

সাঈদ হোসেন |

ছাত্রলীগের হাতে সবার আগে কলম থাকতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্রলীগের নবনিযুক্ত উপ-ছাত্রবৃত্তি  বিষয়ক সম্পাদক রাকিবুল আলম সৌরভ। শিক্ষাবিষয়ক বাংলাদেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে সমসাময়িক বাংলাদেশের ছাত্র রাজনীতির নানান দিক তুলে ধরেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন সাঈদ হোসেন।

দৈনিকশিক্ষাডটকম: কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-ছাত্রবৃত্তি বিষয়ক সম্পাদক হিসেবে মনোনীত হওয়ায় আপনার অনুভূতি কেমন?

রাকিবুল আলম সৌরভ: প্রথমেই বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনকে ধন্যবাদ জানাচ্ছি আমাকে এত বড় একটি দায়িত্ব দেওয়ার জন্য। দীর্ঘ ৮ বছর আন্তরিকভাবে ছাত্র রাজনীতির সাথে যুক্ত থাকার স্বীকৃতিস্বরপ এই দায়িত্ব পেয়ে আমি খুবই উচ্ছ্বসিত। তাছাড়া ২০১২ খ্রিস্টাব্দ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছি। এই অভিজ্ঞতা আমাকে একটু অনুপ্রেরণা দেয়। এখন সঠিকভাবে দায়িত্ব পালন করাই আমার প্রথম কাজ। তবে প্রত্যাশা আরও একটু বেশি ছিল।

দৈনিকশিক্ষাডটকম: আপনার ছাত্র রাজনীতিতে আসার পেছনে কারণ কী?

রাকিবুল আলম সৌরভ: ছাত্র রাজনীতে আসার অনুপ্রেরণা পেয়েছি আমার বাবার কাছ থেকে। তিনি স্বাধীনতারও আগে বরিশাল জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। পরবর্তিতে আওয়ামী লীগেরও রাজনীতি করেছেন। তিনি মহান মুক্তিযুদ্ধেও প্রত্যক্ষ অংশগ্রহণ করেছিলেন। মূলত তার কাছ থেকেই বঙ্গবন্ধু, ছাত্রলীগ এবং আওয়ামী লীগ সম্পর্কে জেনেছি বা বুঝেছি। তাই কার্যত আমার পারিবারিক ইতিহাসই আমাকে ছাত্র রাজনীতিতে আসার রসদ জুগিয়েছে।

দৈনিকশিক্ষাডটকম: কাকে ছাত্র রাজনীতির আদর্শ হিসেবে মানেন?

রাকিবুল আলম সৌরভ: ছাত্র রাজনীতি বা ছাত্রলীগের কথা বলতে গেলে অবশ্যই সবার আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথা আসে। তিনিই আমার রাজনৈতিক আদর্শ।

দৈনিকশিক্ষাডটকম: বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের কল্যাণে কতটুকু কাজ করছে?

রাকিবুল আলম সৌরভ: ছাত্রলীগ শিক্ষার্থী বান্ধব একটি সংগঠন। তাই সবসময় আমরা সাধারণ শিক্ষার্থীদের নিয়েই তাদের কল্যাণে কাজ করে যাচ্ছি। আশা করছি সবময় বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষার্থীদের কল্যাণে কাজ করে যাবে।

দৈনিকশিক্ষাডটকম: প্রায়ই অন্তঃকোন্দল বা বিভিন্ন কারণে ছাত্রলীগকে বিতর্কিত হতে হয়। এবিষয়ে আপনার মতামত কী?

রাকিবুল আলম সৌরভ: আসলে ছাত্রলীগ বড় একটা ছাত্র সংগঠন। আমরা যদি ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখা যাবে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের প্রতিটা জাতীয় ঘটনাগুলোতে ছাত্রলীগের প্রত্যক্ষ ভূমিকা আছে। কিন্তু এত কিছু প্রাপ্তির পরও কতিপয় অপ্রত্যাশিত ঘটনা ছাত্রলীগকে সমালোচনার মুখে ফেলে দেয়। কিন্তু এসব বিষয়ে তৎক্ষণাত সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয় কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে।

দৈনিকশিক্ষাডটকম: এবার একটু অন্য প্রসঙ্গে যাই। দুই দশকেরও বেশি সময় ধরে ডাকসু নির্বাচন হচ্ছে না। এতে ছাত্রলীগের কোনো দায়বদ্ধতা আছে?

রাকিবুল আলম সৌরভ: এবিষয়ে আসলে ছাত্রলীগ শুরু থেকেই ইতিবাচক। বর্তমান সরকারি রাজনৈতিক দল আওয়ামী লীগসহ বাংলাদেশ ছাত্রলীগও চায় যে ডাকসু নির্বাচন হোক। কিন্তু ছাত্রলীগের একার উদ্যোগে এটা সম্ভব না। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনেরও কিছু দায়বদ্ধতা আছে। ডাকসু নির্বাচনে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্যোগ নিলেই আশা করা যায় নির্বাচন সম্ভব।

দৈনিকশিক্ষাডটকম: তরুণ যারা ছাত্রলীগে আসতে চায় তাদের উদ্দেশ্যে আপনার যদি কিছু বলার থাকে।

রাকিবুল আলম সৌরভ: বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের বলেছেন, আগে পড়াশুনা করে ভাল ছাত্র হতে হবে, তারপর সব। তাই তরুণদের প্রতি আমার উপদেশ, ‘তোমাদের হাতে সবার আগে কলম থাকতে হবে। কলমের মাধ্যমেই সংগঠনকে এগিয়ে নিয়ে যেতে হবে তোমাদের।’

দৈনিকশিক্ষাডটকম: এবার একটু আপনার নিজ প্রসঙ্গে যাই। আপনার ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে কিছু বলুন।

রাকিবুল আলম সৌরভ: বর্তমানে ছাত্রলীগের রাজনীতির সাথে থেকে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কাজ করছি। পরবর্তিতে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার জন্য এবং জনগণের সেবায় নিজেকে নিয়োজিত করতে আওয়ামী লীগের হয়ে জাতীয় রাজনীতিতে আসার ইচ্ছা আছে।

দৈনিকশিক্ষাডটকম: আপনাকে ধন্যবাদ।

রাকিবুল আলম সৌরভ: আপনাকেও অসংখ্য ধন্যবাদ।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061140060424805