তিন প্রতিষ্ঠানে ৩৬৭ নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ঊর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়। অনলাইনে আবেদন করা যাবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

ঊর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) পদে আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ৩১ জন, পল্লী সঞ্চয় ব্যাংক ২৭৮ জন ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ৫৮ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৯ জানুয়ারির আমাদের সময় ও ১১ জানুয়ারির প্রথম আলো পত্রিকায়। পাওয়া যাবে https://erecruitment.bb.org.bd/onlineapp/openpdf.php

ওয়েব ঠিকানায়।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য সচিব মো. মোশাররফ হোসেন খান জানান, আবেদনের যোগ্যতা যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছরমেয়াদি স্নাতক বা স্নাতক (সম্মান)। মাধ্যমিক ও তদূর্ধ্ব পর্যায়ে থাকতে হবে কমপক্ষে দুটি প্রথম বিভাগ বা শ্রেণি। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকা যাবে না। এসএসসি ও এইচএসসি পর্যায়ে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলের ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তার বেশি হলে প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম হলে দ্বিতীয় বিভাগ ধরা হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ হিসেবে ধরা হবে। পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.৮১৩ থেকে বেশি কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদন অনলাইনে

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (https://erecruitment.bb.org.bd/onlineapp/apply_job.php) মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৩১ জানুয়ারি পর্যন্ত। অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময় প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে হুবহু লিখতে হবে। স্ক্যান করে আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইট সাইজের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইট সাইজের স্বাক্ষর। অনলাইনে আবেদনের পর পাওয়া ‘ট্রাকিং নম্বর ফরম’টি সংরক্ষণ করতে হবে। লাগবে না কোনো ফি। চাকরিরত প্রার্থীদের আবেদন করতে হবে কর্তৃপক্ষের মাধ্যমে। আবেদনের আগে ওয়েবসাইটে দেওয়া গাইডলাইন পড়ে নিতে হবে।

জেনে রাখা ভালো

প্রাথমিকভাবে কোনো কাগজপত্র লাগবে না। মৌখিক পরীক্ষার সময় লাগবে শিক্ষাগত যোগ্যতার সব সনদ, জাতীয় পরিচয়পত্র, নাগরিকত্ব সনদ ও চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি। নিয়োগ পরীক্ষার সময়সূচি প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে, পত্রিকায় বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যথাসময়ে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে, তা না হলে পরীক্ষা দেওয়া

যাবে না।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য সচিব মো. মোশাররফ হোসেন খান জানান, এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। প্রথমে দিতে হবে এমসিকিউ পরীক্ষা। থাকবে ১০০ নম্বর। প্রশ্ন করা হবে বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে। প্রতিটি বিষয়ে নম্বর বরাদ্দ থাকবে ২৫ করে।

লিখিত পরীক্ষা হবে ২০০ নম্বরের। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি ও গণিতে বরাদ্দ থাকে ৫০ নম্বর করে। বাকি ৫০ নম্বর বরাদ্দ থাকে অন্যান্য বিষয়ে। তবে অনেক সময় গণিতে ৭০ নম্বরও থাকে। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ভালো করতে হলে বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে দেখতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এতে থাকবে ২৫ নম্বর।

বাংলা

ব্যাকরণ থেকে সাধারণত এক কথায় প্রকাশ, বাগধারা, ণত্ব বিধান, ষত্ব বিধান সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। কালোত্তীর্ণ উপন্যাস, গল্প, প্রবন্ধ ইত্যাদি বিষয়ে রাখতে হবে বিস্তর জ্ঞান। সাম্প্রতিক বিষয় নিয়ে আসতে পারে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ। নবম-দ্বাদশ শ্রেণির বাংলা ভাষার ব্যাকরণ প্রস্তুতিতে সহায়ক হবে।

গণিত

গণিতে সাধারণত সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু, গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ ও দ্রুত গাণিতিক সমস্যা সমাধানের কৌশলবিষয় প্রশ্ন আসে। থাকতে পারে বীজগণিতীয় সূত্র। অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি থেকে প্রশ্ন থাকে। বিগত বছরের ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করলে কাজে দেবে। দেখতে হবে নবম-দশম শ্রেণির পাটিগণিত ও বীজগণিত।

ইংরেজি

ইংরেজিতে বেশি প্রশ্ন আসে গ্রামার থেকে। Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Pronunciation, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word, Idioms and Phrases বিষয় প্রশ্ন আসে। সাম্প্রতিক বিষয়ে আসতে পারে রচনা। ভালো মানের একাধিক গ্রামার বই ও ইংরেজি দৈনিক পত্রিকা পড়লে কাজে দেবে।

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান থেকে সমসাময়িক বিষয়ে অনেক প্রশ্ন আসে। চোখ রাখতে হবে বর্তমান সময়ের আলোচিত বিষয়ে। জানতে হবে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ের খুঁটিনাটি। মহাদেশীয় রাজনৈতিক প্রেক্ষাপট, ইতিহাস ও ঐতিহ্য নিয়েও থাকতে পারে প্রশ্ন। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ঐতিহ্য, কৃষি, অর্থনীতি, বাণিজ্য, জিডিপিসহ নানা বিষয়ে প্রশ্ন আসতে পারে। দেখতে হবে আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ও আলোচিত বিষয়। মুদ্রা, খেলাধুলা, দিবস, জোটসহ নানা বিষয়ে প্রশ্ন আসতে পারে। থাকতে পারে কম্পিউটার রিলেটেড কিছু প্রশ্ন।

মৌখিক পরীক্ষা

লিখিত পরীক্ষার পর অংশ নিতে হবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষায় প্রশ্নের কোনো ধরাবাঁধা নিয়ম নেই। এটা নির্ভর করছে প্রশ্নকর্তার ওপর। মাথায় রাখতে হবে, প্রশ্ন হতে পারে যেকোনো বিষয়ের ওপরই। দেখা হবে প্রার্থীর বাচনভঙ্গি, ব্যক্তিত্ব ও উপস্থিত বুদ্ধিমত্তা। অযৌক্তিক বা বাড়তি কথা বলা যাবে না। বিনয়ের সঙ্গে সব প্রশ্নের উত্তর দিতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ সাল অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। সঙ্গে পাওয়া যাবে অন্যান্য সুযোগ-সুবিধা।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.005342960357666