দিনাজপুরে বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৮৬ হাজার

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষায় মোট ১ লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে।

গত বছরের তুলনায় এবার ২৩ হাজার ৪৭৮ জন পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য এরইমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় রংপুর বিভাগের মোট ৮ জেলার ২ হাজার ৬১৫টি বিদ্যালয়ের ১ লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যার মধ্যে ছাত্র ৯৫ হাজার ৮৩৬ জন ও ছাত্রী ৯১ হাজার ২৪ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৬৪ হাজার ৬২ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী ২২ হাজার ৪৭৩ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩২৫ জন।

এবারের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে মোট ৮৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ৪৮ হাজার ৮২০ জন ছাত্র ও ছাত্রী ৩৫ হাজার ৫৪৭। মানবিক বিভাগে ৯৬ হাজার ৫৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৪২ হাজার ৮০৮ জন ছাত্র ও ৫৩ হাজার ৭৪১ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা বিভাগে ৫ হাজার ৯৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ২০৮ জন ছাত্র ও ১ হাজার ৭৩৬ জন ছাত্রী রয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর জেলায় ৩৪ হাজার ৪৪৮ জন, গাইবান্ধায় ২৪ হাজার ৮৭৭ জন, নীলফামারীতে ২০ হাজার ৭৬৯ জন, কুড়িগ্রামে ২১ হাজার ১৭৫ জন, লালমনিরহাটে ১৪ হাজার ৪৫০, দিনাজপুরে ৩৮ হাজার ৪২ জন, ঠাকুরগাঁয়ে ১৯ হাজার ৬৮৬ জন ও পঞ্চগড় জেলায় ১৩ হাজার ৪১৩ জন পরীক্ষার্থী অংশ নেবে।

মো. তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। এছাড়া পরীক্ষাকেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৮টি জেলার প্রশাসকের প্রতিনিধিদের কাছে পরীক্ষার প্রশ্নপত্র ও অন্য উপকরণ সরবরাহ করা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028910636901855