প্রশ্নপত্র ফাঁসের মূল কারণ কোচিং বাণিজ্য : সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের একটি গুরুত্বপূর্ণ কারণ কোচিং বাণিজ্য। কোচিং সেন্টারগুলো থেকে প্রশ্নপত্র ফাঁসের সম্ভাবনা বেশি থাকে। সে কারণে আমরা কোচিং বাণিজ্য বন্ধে নানা ধরনের পদক্ষেপ নিচ্ছি। কিন্তু কোন আইন না থাকায় এসব কোচিং সেন্টার বন্ধ করা সম্ভব হচ্ছে না। সে কারণে আমরা সংসদে কোচিং বাণিজ্য বন্ধে একটি আইন আনতে চলেছি। এটি পাস হলে আশা করি প্রশ্নপত্র ফাঁস অনেকটা রোধ করা সম্ভব হবে।

বৃহষ্পতিবার জাতীয় সংসদে ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হচ্ছে এমপি কামাল আহমেদের এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে, আইনশৃঙ্খলা বাহিনী এদের বিরুদ্ধে তৎপর রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষা আইন-১৯৮০ (সংশোধিত-১৯৯২) এর ধারা ৪ অনুযায়ী এ ধরনের অপরাধীকে ৪ বছর পর্যন্ত কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময়ে এরূপ কাজের সঙ্গে জড়িতদের গ্রেফতার করে তাদের শাস্তির ব্যবস্থা করছে। এছাড়া যারা প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধে ইতোমধ্যে মামলা করা হয়েছে।

এ সময় মন্ত্রী প্রশ্নপত্র ফাঁস রোধে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান। যার মধ্যে রয়েছে প্রশ্নপত্র প্রণেতা সংশ্লিষ্ট বোর্ডে উপস্থিত থেকে প্রশ্নপত্র প্রণয়ন করছেন, প্রশ্নপত্র ফাঁস করা হবে না এমন অঙ্গীকার নামায় সংশ্লিষ্ট কর্মীদের সাক্ষর নেয়া হচ্ছে, মডারেশন কক্ষ সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে, বিজি প্রেসে মুদ্রণে কর্মরত কর্মীদের গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে, শিক্ষকদের নৈতিকতা ও সততার বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে, কোচিং সেন্টারের উপর নজরদারি বাড়ানো হচ্ছে, এ বিষয়ে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা সীমিত রাখা, দূরবর্তী কেন্দ্র বাতিল বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রশ্নপত্র ফাঁসের কোন ঘটনা ঘটলে তাংক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ডিও লেটার প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0047509670257568